Beta

নতুন নাটক ‘হাছন জানের রাজা’ উদ্বোধনী মঞ্চায়ন

২১ এপ্রিল ২০১৮, ১৩:১৪

অনলাইন ডেস্ক

প্রাঙ্গণেমোর নাট্য দল হাছন রাজাকে নিয়ে নতুন নাটক ‘হাছন জানের রাজা’র উদ্বোধনী মঞ্চায়ন করেছে। গতকাল শুক্রবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

বাংলার লোকসঙ্গীতের এক অনন্য লোককবি হাছন রাজা। তাঁর গানের মতোই বিচিত্র তাঁর জীবন। নেত্রকোনা, সুনামগঞ্জ, রামপাশা, লক্ষণ শ্রী ও সিলেট জেলার কিছু অংশ নিয়ে তিনি একজন সামন্ত প্রভু ছিলেন। পিতা ও মাতা উভয়ের কাছ থেকে পাওয়া বিশাল জমিদারির মালিকানা চলে আসে কিশোর বয়সে। অর্থ, বেহিসাবী সম্পদ আর ক্ষমতার দাপটে বেপোরোয়া জীবন যাপনে অভ্যস্থ হয়ে পড়েন তিনি। জাগতিক লোভ লালসা, ক্ষমতায়ন, জবরদখল করেও তিনি তাঁর প্রতিপত্তি বাড়ানোর কাজে প্রবৃত্ত ছিলেন। কিন্তু এক সময় তাঁর ভেতরের ভ্রান্তি ঘুচে যায়। মধ্য পঞ্চাশে এসে তিনি ভিন্ন এক মানুষে পরিণত হয়ে যান। তাঁর বোধ হয় যে এ জগত সংসারের সব অনাচারের মূলে আছে অতিরিক্ত সম্পদ। কিছু দিনের জন্য অতিথি হয়ে আসা মানুষ আসলে মহা শক্তির কাছে একেবারে নশ্বর। তিনি তাঁর সম্পদ জন কল্যাণের জন্য উইল করে দিয়ে কয়েকজন সঙ্গিনীকে নিয়ে হাওরে হাওরে ভাসতে থাকেন। আর এর মধ্যে খুঁজতে থাকেন সেই মহা পরাক্রমশীল স্রষ্টাকে। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী

শাকুর মজিদ রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন অনন্ত হিরা। ‘হাছন জানের রাজা’ নাটকটি প্রাঙ্গণেমোরের ১৩তম প্রযোজনা।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রামিজ রাজু, আউয়াল রেজা, মাইনুল তাওহীদ, সাগর রায়, শুভেচ্ছা রহমান, সবুক্তগীন শুভসহ আর অনেকে।

আজ শনিবার সন্ধ্যায় পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির দ্বিতীয় মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement