Beta

প্রথমবারের মতো সাহিত্য পুরস্কার পেলেন সলিমুল্লাহ খান

০৪ ডিসেম্বর ২০১৮, ০৯:৫৭

ফিচার ডেস্ক
লোকসাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে সলিমুল্লাহ খান ও অন্যান্য অতিথি। ছবি : বিধান রিবেরু

‘লোকসাহিত্য পুরস্কার-২০১৭’ তুলে দেওয়া হলো বাংলাদেশের সর্বজনশ্রদ্ধেয় লেখক ও চিন্তাবিদ সলিমুল্লাহ খানের হাতে। গতকাল সোমবার সন্ধ্যায় বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। এ সময় সলিমুল্লাহ খানকে উত্তরীয় পরিয়ে দেন কামাল লোহানী, ক্রেস্ট দেন কামাল চৌধুরী এবং পুরস্কারের ৫০ হাজার টাকা তুলে দেন অনিকেত শামীম। অনুষ্ঠানে পুরস্কার প্রদান ছাড়াও পুরস্কারপ্রাপ্ত লেখককে নিয়ে ‘লোক’ পত্রিকার বিশেষ সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়।

আসরে অতিথি বক্তা ছিলেন কামাল লোহানী, কামাল চৌধুরী, ফয়জুল লতিফ চৌধুরী, সৈয়দ তারিক ও কুমার চক্রবর্তী। আহমেদ স্বপন মাহমুদের সভাপতিত্বে শুরুতেই স্বাগত বক্তব্য দেন ‘লোক’ পত্রিকার সম্পাদক অনিকেত শামীম। সাকিরা পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন মোহাম্মদ আজম, সোহেল হাসান গালিব ও কুতুব হিলালী। 

পুরস্কারপ্রাপ্তির পর প্রতিক্রিয়ায় সলিমুল্লাহ খান বলেন, ‘মানুষ তিরস্কার পেলে যেমন মনে আঘাত লাগে, তেমনি পুরস্কার পেলেও মনে আনন্দ লাগে। অনেকেই অনেক পুরস্কার পেয়েছেন। আমার অনেক বন্ধু ও পরিচিতজন বাংলা একাডেমি থেকে শুরু করে অনেক পুরস্কারই পেয়েছেন। আমি যেহেতু কখনো কোনো পুরস্কার পাইনি, তাই এই পুরস্কার পেয়ে বুঝতে পারলাম সেটা পেতে কেমন লাগে।’

এ সময় সলিমুল্লাহ খান তাঁর নিজের ছাত্রজীবন ও লেখালেখির বিষয়ে কথা বলেন। এশিয়াটিক সোসাইটি ও বাংলা একাডেমিতে সদস্যপদ বাতিল ও না পাওয়ার কথাও জানান। তবে তিনি এও বলেন, কারো প্রতি তাঁর কোনো অভিযোগ নেই।

২০০৯ সালে লোক পত্রিকা প্রকাশের ১০ বছর পূর্তি উপলক্ষে এই পুরস্কার প্রবর্তন করা হয়। এই পুরস্কারের জন্য কোনো বই জমা দেওয়ার নিয়ম নেই। রাষ্ট্রীয়ভাবে এখনো কোনো পুরস্কারপ্রাপ্ত নন, বাংলাদেশের এমন লেখকদের মূল্যায়ন করাই লোকসাহিত্য পুরস্কারের উদ্দেশ্য।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement