Beta

অ্যামাজনে শামীম আল আমিনের অনূদিত গল্পের বই

২১ জানুয়ারি ২০১৯, ১৬:৩০ | আপডেট: ২২ জানুয়ারি ২০১৯, ০৮:২৪

ফিচার ডেস্ক

সাংবাদিক ও লেখক শামীম আল আমিনের অনূদিত গল্পের বই প্রকাশিত হয়েছে। মোট ১১টি গল্পের ইংরেজি অনুবাদ নিয়ে বইটি গত ১৬ জানুয়ারি প্রকাশিত হয়। বইটির নাম ‘দ্য ডিপ নাইট স্কাই’। নিউইয়র্কের সাহিত্য এবং সংস্কৃতি চর্চার সংগঠন ‘ঊনবাঙালে’র উদ্যোগে বইটি প্রকাশ করে অ্যামাজন। গল্পগুলোর অনুবাদ করেছেন সিদ্দিক মাহমুদুর রহমান এবং নুসরাত সুলতানা। বইটির প্রচ্ছদ করেছেন মেঘনা কাজী। আর আমেরিকায় মূল্য ধরা হয়েছে ১২ ডলার। বইটি এখন অর্ডার করা যাচ্ছে। যেসব দেশে অ্যামাজনের মাধ্যমে কেনাকাটার সুযোগ রয়েছে, সেসব দেশ থেকে বইটি কেনা যাবে।  

‘দ্য ডিপ নাইট স্কাই’ বইটিতে যে এগারোটি গল্প রয়েছে, সেগুলো জীবন বাস্তবতার কথা বলে। কয়েকটি গল্পে লেখক এমনভাবে আয়না ধরেছেন যে, তাতে সমাজ ব্যবস্থার অনেককিছুই প্রতিবিম্বিত হয়েছে। সেই সঙ্গে তিনি কখনো আশ্রয় নিয়েছেন নিছক কল্পনার। ঘটনার মধ্য দিয়ে সরল ভাষায় বর্ণনা করেছেন নিজের অনুভূতি। বইটির বেশিরভাগ গল্পই নেওয়া হয়েছে তার ‘বাক্সবন্দী মানুষ’ বইটি থেকে। বাংলা প্রকাশ করেছিল অনন্যা প্রকাশনী।

লেখক বর্তমানে বসবাস করছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। ২০১৯ সালের অমর একুশে বইমেলায় তাঁর তিনটি বই প্রকাশিত হতে যাচ্ছে। সময় প্রকাশনী থেকে প্রকাশিত হবে সমকালীন আমেরিকার রাজনীতি নিয়ে ‘গ্রিন কার্ড, ট্রাম্প কার্ড’ এবং অনিন্দ্য প্রকাশনী থেকে প্রকাশ পাবে উপন্যাস ‘আর আমাদের দেখা হবে না’ ও শিক্ষামূলক ভ্রমণ কাহিনী ‘মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’।

Advertisement