Beta

মিয়ানমারের আচরণ বদলায়নি : আইনমন্ত্রী

১৩ মার্চ ২০১৮, ১৮:১৪

নিজস্ব প্রতিবেদক

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, মিয়ানমার রোহিঙ্গাদের ওপর যেভাবে গণহত্যা চালিয়েছে তার তুলনায় এখন পর্যন্ত তাদের আচরণ বদলায়নি। রোহিঙ্গাদের ফেরত নেওয়ার প্রতিশ্রুতি দিয়েও তারা কথা রাখেনি।

আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের মন্ত্রী এ কথা বলেন। এর আগে আইনমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন জাতিসংঘ মহাসচিবের গণহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ দূত আডামা দিয়েন।

সাক্ষাতের বিষয়ে আইনমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গা সমস্যা সমাধানে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন জাতিসংঘ মহাসচিবের এ দূত। তিনিও এ উপলব্ধি করেছেন যে, মিয়ানমারের আচরণ খুব একটা বদলায়নি। আমিও তাঁকে এ বিষয়ে অবহিত করেছি।’

আনিসুল বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘকেই উদ্যোগী ভূমিকা পালন করতে হবে। মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে হবে।

যুদ্ধাপরাধের বিচার সম্পর্কে আইনমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়া সম্পর্কে জাতিসংঘ মহাসচিবের দূত জানতে চেয়েছেন। আমি তাঁকে এ বিচার সম্পর্কে অবহিত করেছি। সচ্ছতার সঙ্গে এ বিচার নিষ্পত্তি হচ্ছে। এখানে অভিযুক্তরা আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাচ্ছেন।

আইনমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলার বিচারের পথ রুদ্ধ করতে ইনডেমনিটি (দায়মুক্তি) আইন করা হয়েছিল। কিন্তু এরপরও দীর্ঘ ৪০ বছর পর এ মামলার বিচার নিষ্পত্তি হয়েছে। অপরাধের বিচার হওয়া আইনের শাসনের অংশ। সরকার আইনের শাসন ও ন্যায় বিচারে বিশ্বাসী।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement