Beta

মুজিবনগর দিবস উদযাপনের সব প্রস্তুতি সম্পন্ন

১৬ এপ্রিল ২০১৮, ২৩:২৭

ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করতে প্রস্তুত মেহেরপুরের মুজিবনগর আম্রকানন। ছবি : এনটিভি

আগামীকাল ১৭ এপ্রিল, ঐতিহাসিক মুজিবনগর দিবস। একাত্তরের এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা তথা মুজিবনগর আম্রকাননে অস্থায়ী সরকারের শপথ গ্রহণের মধ্য দিয়ে মুক্তিকামী মানুষের মধ্যে সৃষ্টি হয় নবপ্রেরণা। এই প্রেরণা থেকেই নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর অর্জিত হয় স্বাধীনতা।

দিবসটি পালন উপলক্ষে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফসহ বেশ কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য মুজিবনগরে উপস্থিত থেকে ভাষণ দেবেন। এরই মধ্যে দিবসটি পালনের প্রায় সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কাল সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের খ্যাতনামা শিল্পীরা সংগীত পরিবেশন করবেন।

১৯৭১ সালের ১৭ এপ্রিল স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার মেহেরপুর জেলার তৎকালীন বৈদ্যনাথতলা বর্তমান মুজিবনগর আম্রকাননে শপথ গ্রহণ করে। বঙ্গবন্ধুর মুত্যুঞ্জয়ী মন্ত্রে দীক্ষিত বাঙালি জাতি যুদ্ধ করে দেশ স্বাধীন করে। তাই বাঙালি জাতির জীবনে দিনটি স্মরণীয়। আর তাই তো প্রতি বছর সাড়ম্বরে পালিত হয় ঐতিহাসিক মুজিবনগর দিবস। এবারও দিবসটি উদযাপনে প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

সমাবেশে মুজিবনগর উদযাপন পরিষদের আহ্বায়ক ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এতে বিশেষ অতিথি হিসেবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক উপস্থিত থাকবেন বলে জানা গেছে। এ ছাড়া ডজনখানেক মন্ত্রী, এমপি সমাবেশে উপস্থিত থাকার কথা রয়েছে।

সুষ্ঠু ও সুন্দর পরিবেশে দিবসটি উদযাপনের জন্য ঐতিহাসিক আম্রকানন ও মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সসহ এর চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্নসহ সব প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন ও গণপূর্ত বিভাগ। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রশাসন কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

অনুষ্ঠানস্থলসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের মঞ্চটিকে বিশেষ গুরুত্ব দিয়ে ৩২টি সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এ ছাড়া সেখানে থাকবে সাদা পোশাকের পুলিশ। আশপাশের বিভিন্ন জেলা থেকে বিপুল পুলিশ সদস্য সেখানে মোতায়েন করা হবে বলে জানিয়েছেন মেহেরপুরের পুলিশ সুপার মো. আনিছুর রহমান।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement