Beta

সুন্দরবনে এখনো ডুবে আছে কয়লাবোঝাই জাহাজ

১৭ এপ্রিল ২০১৮, ১৪:০২

মোংলা প্রতিনিধি

তৃতীয় দিনেও শুরু হয়নি মোংলা বন্দরের হাড়বাড়িয়ায় ডুবন্ত কয়লাবোঝাই কার্গো জাহাজের উদ্ধারকাজ। মালিকপক্ষ ডুবন্ত জাহাজটি উদ্ধারের জন্য বন্দর কর্তৃপক্ষের কাছ থেকে সাত দিন সময় নিলেও দুদিন পেরিয়ে গেলেও আজ মঙ্গলবার দুপুর পর্যন্ত শুরু হয়নি কোনো ধরনের উদ্ধার কার্যক্রম।

ফলে বন্দর কর্তৃপক্ষের বেঁধে দেওয়া ১৫ দিন সময়ের মধ্যেও কার্গো জাহাজটি আদৌ উদ্ধার করা সম্ভব হবে কি না, তা নিয়ে দেখা দিয়েছে সংশয়।

তবে ডুবে যাওয়া কার্গো জাহাজটির চালক মো. আমির হোসেন জানান, ফিটনেস ও ধারণক্ষমতা সার্টিফিকেট, ইন্স্যুরেন্সের কাগজপত্রসহ উত্তোলনের কাজে ব্যবহৃত নৌযান এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহে বিলম্ব হওয়াতেই মূলত মালিকপক্ষ কাজ শুরু করতে পারছে না।

এদিকে সুন্দরবনের অভ্যন্তরে হাড়বাড়িয়ায় কয়লার জাহাজডুবিতে বনের জলজ-প্রাণিজ ও জীববৈচিত্র্যের ক্ষয়ক্ষতির বিষয়ে চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মো. শাহিন কবিরের গতকাল সোমবার তদন্ত প্রতিবেদন দাখিলের কথা ছিল। কিন্তু গতকাল তিনি সেটি জমা দিতে পারেননি। আজ প্রতিবেদন জমা দেওয়ার কথা রয়েছে।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মো. মাহামুদুল হাসান বলেন, আজ সকালেও ডুবন্ত কার্গো জাহাজটি উদ্ধারে কাজ শুরু করতে পারেনি মালিকপক্ষ। দ্রুত সময়ের মধ্যে কার্গোটি উত্তোলনের জন্য মালিকপক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছেন তাঁরা। জাহাজ উদ্ধারের নামে সময়ক্ষেপণ করা হলে মালিকপক্ষের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান এই কর্মকর্তা।

প্রাথমিক তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে জানান মো. মাহমুদুল হাসান।

Advertisement