Beta

ভুয়া ঋণ জালিয়াতির মামলা

ওরিয়েন্টাল ব্যাংকের পাঁচ কর্মকর্তার ৬৮ বছর করে সাজা

১৭ এপ্রিল ২০১৮, ১৮:০১

আদালত প্রতিবেদক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা ভুয়া ঋণ জালিয়াতির পৃথক চার মামলায় ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক পাঁচ কর্মকর্তাকে ৬৮ বছর করে কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার ঢাকার ৫ নম্বর বিশেষ জজ ড. আখতারুজ্জামান এই আদেশ দেন।

আদালতের বেঞ্চ সহকারী মোকাররম হোসেন এনটিভি অনলাইনকে এ বিষয়ে জানিয়েছেন। তিনি জানান, আসামিদের কারাদণ্ডের পাশাপাশি চার কোটি দুই লাখ টাকা অর্থদণ্ড করেছেন আদালত। এর মধ্যে চার কোটি টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে।

কারাদণ্ডাদেশ পাওয়া ব্যক্তিরা হলেন ওরিয়েন্টাল ব্যাংকের প্রিন্সিপাল শাখার সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মো. হারুন, সাবেক সিনিয়র অ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট আবুল কাশেম মোহাম্মদ উল্লাহ, সাবেক এসইভিপি মাহমুদা হোসেন, সাবেক ইভিপি কামরুল ইসলাম ও সাবেক উপব্যবস্থাপনা পরিচালক ফজলুর রহমান।

এ ছাড়া অন্য দুটি মামলায় ব্যাংকটির সাবেক এভিপি তরিকুল ইসলাম ও গ্রাহক সালাউদ্দিনকে একটিতে ১০ বছর করে এবং অন্যটিতে সাত বছর করে কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

কারাদণ্ডাদেশ পাওয়া সব আসামি পলাতক রয়েছেন। তাঁদের গ্রেপ্তার করে দণ্ড কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে।

এ মামলায় ব্যাংকের সাবেক ইও ইমামুল হককে খালাস দেওয়া হয়েছে।

নথি সূত্রে জানা যায়, আসামিরা নিজেরা লাভবান হওয়ার জন্য পরস্পর যোগসাজশে ভুয়া ঋণপত্রের মাধ্যমে চার কোটি টাকা ঋণ দেন।

এ ঘটনায় ২০০৬ সালে আসামিদের বিরুদ্ধে পৃথক চারটি মামলা করা হয়। পরে ২০১৩ সালে আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে দুদক। সে অভিযোগপত্র আসার পর মামলাটি ঢাকার বিশেষ জজ-৫ আদালতে বদলি হয়ে এলে বিচারক মামলাটি বিচার শুরুর আদেশ দেন।  

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement