Beta

রোহিঙ্গা ক্যাম্পে দিনে ৬০ শিশুর জন্ম

১৭ মে ২০১৮, ২২:০০

বাসস
গত বছর জীবনের ঝুঁকি নিয়ে নিজ দেশ ছেড়ে বাংলাদেশে আসে অনেক রোহিঙ্গা শিশু। ছবি : মোহাম্মদ ইব্রাহিম

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে দিনে ৬০টি শিশু জন্ম নিচ্ছে। গত ৯ মাসে এসব আশ্রয় কেন্দ্রে জন্ম নিয়েছে ১৬ হাজারেরও বেশি শিশু।

নিজস্ব ওয়েবসাইটি এ তথ্য প্রকাশ করেছে ইউনিসেফ। আজ বৃহস্পতিবার এ তথ্য প্রকাশ করে ওই সংস্থা।

বাংলাদেশে নিযুক্ত ইউনিসেফের প্রতিনিধি এডুয়ার্ড বেইবএডার জানান, প্রতিদিন প্রায় ৬০টি শিশু জন্ম নিচ্ছে এসব আশ্রয়কেন্দ্রে যাদের মা সহিংসতা, ধর্ষণ, নির্যাতনের শিকার হয়েছে।

বেইবএডার আরো জানান, ঠিক কত শিশুর জন্ম তাদের মায়ের ওপর করা যৌন নির্যাতনের কারণে হয়েছে তা বলা কঠিন।

এ পর্যন্ত মাত্র ১৮ শতাংশ গর্ভবতী মা তাদের শিশুদের স্বাস্থ্য কেন্দ্রে জন্ম দিতে পেরেছে বলে জানায় ইউনিসেফ।

গত বছর আগস্ট মাসে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়েছে রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নেয়। কক্সবাজার ও বান্দরবানের বিভিন্ন এলাকা দিয়ে এসব রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করে। ওই সময় আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে বেশির ভাগই ছিল শিশু ও নারী।

সাগরপথে ও নাফ নদ পেরিয়ে বাংলাদেশে প্রবেশের সময় অনেক রোহিঙ্গা পানিতে ডুবে মারাও যায়। এরমধ্যে ছিল অনেক শিশুও।

সরকারের হিসাবে নয় লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। কক্সবাজারের উখিয়ায় একাধিক ক্যাম্প করা হয়েছে রোহিঙ্গাদের জন্য। এরমধ্যে উখিয়ার কুতুপালং ও বালুখালীতে নির্মাণ করা হয়েছে বড় ক্যাম্প।   

এসব রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যাপারে কাজ শুরু করেছে বাংলাদেশ। মিয়ানমারের সঙ্গে এ নিয়ে একাধিক বৈঠকও করেছে বাংলাদেশ। আজ বৃহস্পতিবার উভয়দেশের মধ্যে গঠিত ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপে’র বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক ও মিয়ানমারের পররাষ্ট্রসচিব ইউ মিন্ট থো জানান, দ্রুতই রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে চায় দুই পক্ষ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement