Beta

সারা দেশে জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালিত

৩০ মে ২০১৮, ২৩:৩৪

অনলাইন ডেস্ক
বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বুধবার দুপুরে পাবনা জেলা বিএনপি কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ছবি : এনটিভি

দেশের বিভিন্ন স্থানে বুধবার নানা আয়োজনে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৭তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে সামরিক বাহিনীর কিছু বিপথগামী কর্মকর্তা রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে হত্যা করেন।  

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর দল বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে সারা দেশে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর -

এ বি এম ফজলুর রহমান, পাবনা : আজ দুপুরে জেলা বিএনপি কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য দেন জেলা বিএনপির সভাপতি মেজর (অব.) কে এস মাহমুদ, সাধারণ সম্পাদক খন্দকার হাবিবুর রহমান তোতা, উপদেষ্টা আজাদী হাসনাত পিনু, সভাপতি আবদুল্লাহ আল মাহমুদ মান্নান। সভা শেষে জিয়াউর রহমানের রুহের মাগফিরাত কামনা ও দেশের সমৃদ্ধি কামনা করে মোনাজাতে শরিক হন নেতাকর্মীরা।

মোস্তাফিজ আমিন, ভৈরব : কিশোরগঞ্জের ভৈরব উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিলের মাধ্যমে মৃত্যুবার্ষিকী পালন করা হয়। এতে বিএনপিসহ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন। বেলা ১১টার দিকে ভৈরব বাজার ডালপট্টিস্থ দলীয় কার্যালয়ে এসব কর্মসূচি পালন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন পৌর বিএনপির সভাপতি হাজি মো. শাহীন। প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম। সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম বিল্লাহ, পৌর কাউন্সিলর মো. নজরুল ইসলাম সরকার, পৌর বিএনপির সহসভাপতি নূরুজ্জামান, সাংগঠনিক সম্পাদক জাকারিয়া ফারুক, উপজেলা বিএনপির দপ্তর সম্পাদক সোহেলুর রহমান, পৌর স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিবুর রহমান, উপজেলা যুবদলের সিনিয়র সহসভাপতি আরিফুল হক সুজন, উপজেলা ছাত্রদলের সভাপতি যুবায়ের আল মাহমুদ আফজাল, পৌর যুবদলের সহসভাপতি আসাদ মিয়া, পৌর স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক কাউছার মিয়া, শ্রমিক নেতা মোবারক হোসেন, ছগির আহমেদ, দানিছ। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন পৌর বিএনপির সাধারণ সম্পাদক মজিবুর রহমান। পরে জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

এ ছাড়া ভৈরবে আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করে উপজেলা ও পৌর ছাত্রদল। দক্ষিণ ভৈরবপুর এলাকার বাইতুল নূর জামে মসজিদ চত্বরে আয়োজিত ওই সব অনুষ্ঠানে ভৈরব উপজেলা, পৌর ও হাজি আসমত কলেজ ছাত্রদলের নেতা-কর্মীসহ বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন। আলোচনা শেষে মুফতি রাফি আহমদের পরিচালনায় অনুষ্ঠিত দোয়া ও মোনাজাতে শহীদ জিয়ার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয়। পরে উপস্থিত চার শতাধিক নেতা-কর্মী ইফতার মাহফিলে শরিক হন।

শহীদুল হুদা অলক, চাঁপাইনবাবগঞ্জ : সদর উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে শহরের একটি কমিউনিটি সেন্টারে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন সদর উপজেলা বিএনপির সিনিয়র সহসভাপতি সৈয়দা রেহেনা আশরাফি রিনা।

আলোচনা সভায় বক্তব্য দেন সদর উপজেলা বিএনপির সভাপতি তসিকুল ইসলাম তসি ও সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম মতি, পৌর বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক আবদুল বারেক।

সভায় বক্তারা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের বর্ণাঢ্য জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন এবং বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার কারামুক্তি দাবি করেন।

শাহজাহান সিরাজ মিঠু, জয়পুরহাট : সকালে জেলা বিএনপি শহরের রেলগেট সংলগ্ন দলীয় কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে। দোয়া পরিচালনা করেন জয়পুরহাট কেন্দ্রীয় মসজিদের সাবেক পেশ ইমাম লোকমান হোসেন।

এ সময় বক্তব্য দেন জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট  নাফিজুর রহমান পলাশ, সাবেক সাধারণ সম্পাদক ফজলুর রহমান, অধ্যক্ষ শামছুল হক ও মাওলানা ইসমাইল হোসেন।

শফিকুল ইসলাম শফিক, মাগুরা : বিকেলে শহরের ফাতেমা কমিউনিটি সেন্টারে জেলা বিএনপির আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা বিএনপির আহ্বায়ক সৈয়দ আলী করিম।

সভায় বক্তব্য দেন জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. আকতার হোসেন, অধ্যক্ষ মহম্মদ আলী, কাজী এমদাদুল হক সোনা, খান হাসান ইমাম সুজা, পৌর শাখার সভাপতি আইয়ুব হোসেন, সদর থানা শাখার সভাপতি আইনজীবী সাখাওয়াত হোসেন, সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন, জেলা বিএনপি নেতা আইনজীবী শাহেদ হাসান টগর।

বক্তারা বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জীবনী, দর্শন, মুক্তিযুদ্ধে ও দেশ পরিচালনায় তাঁর অবদান তুলে ধরেন। সেই সঙ্গে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে আন্দোলনের মাধ্যমে মুক্ত করতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান বক্তারা।

মঈনউদ্দিন সুমন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে জেলা বিএনপির আয়োজনে দলীয় কার্যালয়ে দুপুরে দোয়া ও আলোচনার সভার আয়োজন করা হয়। শহর বিএনপির সভাপতি শহিদুল ইসলাম শহীদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর রহমান বাবুল। এ ছাড়া সভায় শহর বিএনপির বিভিন্ন নেতাকর্মী উপস্থিত ছিলেন।

নাফিজ আশরাফ, নারায়ণগঞ্জ : আড়াইহাজার উপজেলার পাঁচরুখী এলাকায় বিকেলে আলোচনা সভার আয়োজন করে উপজেলা বিএনপি। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সহসম্পাদক নজরুল ইসলাম আজাদ।

সভায় বিএনপি নেতা হাবিবুর রহমান হাবু সভাপতিত্ব করেন। বক্তারা বলেন, দেশের দুঃসময়ে জিয়াউর রহমান রাষ্ট্র ক্ষমতা হাতে নিয়েছিলেন। তিনি বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিলেন। সরকারের সমালোচনা করে খালেদা জিয়ার মুক্তি দাবি করেন বক্তারা। আলোচনা শেষে ইফতারের আয়োজন করা হয়।

হালিম খান, নাটোর : বিকেলে শহরের আলাইপুর এলাকায় জেলা বিএনপির কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য  দেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য কাজী গোলাম মোর্শেদ, জেলা বিএনপির সাধারণ সম্পাদক আমিনুল হকসহ অন্য নেতৃবৃন্দ। পরে জিয়াউর রহমানের রুহের মাগফিরাত কামনায় দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

ভজন দাস, নেত্রকোনা : জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের উদ্যোগে শহরের ছোট বাজারে দলীয় কার্যালয়ে আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আশরাফ উদ্দিন খান। সঞ্চালনায় ছিলেন বিএনপি সমর্থিত চিকিৎসকদের সংগঠন ড্যাবের নেতা ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. আনোয়ারুল হক।

জিয়াউর রহমানের কর্মময় জীবন ও আদর্শ সম্পর্কে বক্তব্য দেন  জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান আবদুল মান্নান তালুকদার, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহফুজুল হক, সহসভাপতি সৈয়দ জাহেদুল আলম ও আবদুল ওয়াহাব ভুইয়া, মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী, যুগ্ম সম্পাদক মশিউর রহমান মশু ও বজলুর রহমান পাঠান, শফিউল্লাহ চেয়ারম্যান, অ্যাডভোকেট জিয়াউদ্দিন খান, অ্যাডভোকেট নাসির উদ্দিন মাহবুব, অ্যাডভোকেট রফিকুল ইসলাম জুয়েল, অ্যাডভোকেট আবদুর রাজ্জাক, অ্যাডভোকেট রোকন উদ্দিন, কোষাধ্যক্ষ এস এম মুসা, প্রচার সম্পাদক সেলিম আহমেদ, যুব বিষয়ক সম্পাদক কামরুল হক, জেলা যুবদলের সভাপতি মশিউর রহমান মশু, স্বেচ্ছাসেবক দলের নেতা ফারুক তালুকদার, জেলা ছাত্রদলের শামছুল হুদা শামীম, শ্রমিক দলের নেতা ইদ্রিস আলী। পরে জিয়াউর রহমানের বিদেহী আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

মো. আলমগীর হোসেন, ভালুকা : ময়মনসিংহের ভালুকা উপজেলা বিএনপির উদ্যোগে দলীয় কার্যালয়ে জিয়াউর রহমানের শাহাদতবার্ষিকী ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক সালাউদ্দিন আহাম্মেদ। এতে প্রধান অতিথি ছিলেন ময়মনসিংহ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ মুহাম্মদ মোর্শেদ আলম।

বক্তারা খালেদা জিয়াকে মিথ্যা ও হয়রানির মামলা থেকে আন্দোলনের মাধ্যমে মুক্ত করা এবং নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে সরকারকে বাধ্য করার জন্য সবাইকে একসঙ্গে রাজপথে নামার আহ্বান জানান।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement