Beta

সারাদেশে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন শনিবার

১২ জুলাই ২০১৮, ১৮:১৪

নিজস্ব প্রতিবেদক
‘জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে কথা বলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। ছবি : পিআইডি

আগামী ১৪ জুলাই শনিবার সারা দেশে একযোগে ‘ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন’ করবে সরকার। ওই দিন দেশের দুই কোটি ১৯ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. জাহিদ মালেক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘১৪ জুলাই ৬ থেকে ১১ মাস বয়সী সকল শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ ক্যাম্পেইনের আওতায় ৬ থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা প্রায় ২৫ লাখ। ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা প্রায় ১ কোটি ৯৪ লাখ।

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতি বছর ওই ক্যাম্পেইনকে সামনে রেখে কিছু কুচক্রীমহল নানা ধরনের গুজব ছড়ায়।’ এদের গুজবে কান না দেওয়ার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী আরো বলেন, ‘ভিটামিন এ শিশুদের রাতকানা রোগ থেকে রক্ষার পাশাপাশি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এ ছাড়া দৃষ্টিশক্তি ভালো রাখে এবং শিশুর মৃত্যুর হার কমায়।’ সংবাদ সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement