Beta

অটিজমে আক্রান্তদের অধিকাংশই শহরের শিশু

১২ জুলাই ২০১৮, ১৯:৫১

নিজস্ব প্রতিবেদক
অটিজম নিয়ে জরিপ প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে স্বাস্থ্যপ্রতিমন্ত্রী জাহিদ মালেক। ছবি : এনটিভি

দেশে প্রতি ১০ হাজারে ১৭ জন শিশু অটিজমে আক্রান্ত। আক্রান্তদের মধ্যে মেয়ে শিশুদের চেয়ে ছেলে শিশুদের সংখ্যা বেশি। আর আক্রান্ত শিশুদের অধিকাংশই শহরের বাসিন্দা।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অটিজম সংক্রান্ত ইনস্টিটিউটের করা জরিপ প্রতিবেদনে এসব তথ্য দেওয়া হয়। আজ বৃহস্পতিবার ওই প্রতিবেদন প্রকাশের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

একটি শিশু কেন অটিজমে আক্রান্ত হচ্ছে তার কারণ এখন পর্যন্ত সুস্পষ্টভাবে জানা যায়নি। তবে বাবা মা কোন পরিবেশে থাকেন এবং কেমন ধরনের জীবন যাপন করেন এর উপর যে  অনাগত শিশুর অটিজমে আক্রান্ত হওয়ার একটি সম্পর্ক থাকতে পারে, সেই বিষয়টি স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে গবেষণাটি। 

প্রতিবেদনে দেখা যায়, উচ্চ শিক্ষিত মায়ের ক্ষেত্রে প্রায় ছয়গুন বেশি শিশু অটিজমে আক্রান্ত হচ্ছে। আর গরিবের তুলনায় ধনী পরিবারে শিশুদের অটিজমে আক্রান্ত হওয়ার প্রবণতা দ্বিগুণেরও বেশি। অর্থাৎ শহুরে জীবনযাপনের সঙ্গে শিশুর অটিজমে আক্রান্ত হওয়ার একটি সম্পর্ক থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে জরিপের তথ্য থেকে।

এ ব্যাপারে জরিপ কাজের সঙ্গে জড়িত গবেষক জান্নাত আরা শেফা বলেন, ‘নগরায়নের জন্য যে দূষণ, রাসায়নিক, মানসিক চাপ এগুলোকেই ইনডিকেটর হিসেবে মনে করা হয়।’  

ওই গবেষণায় দেখা যাচ্ছে  গড়ে যত শিশু অটিজমে আক্রান্ত হচ্ছে তার তুলনায় পাঁচ গুণ বেশি শিশু অটিজমে আক্রান্ত হচ্ছে যদি জন্মের পর পাঁচ মিনিটের মধ্যে শিশু কান্না না করে। শিশুর জন্মের সময় যদি মায়ের ডায়াবেটিস থাকে তবে ১২ গুণ বেশি শিশু অটিজমে আক্রান্ত হচ্ছে। একইভাবে অস্ত্রোপচারের মাধ্যমে ও কম ওজন নিয়ে জন্মানো শিশুর  ক্ষেত্রে দ্বিগুণ বেশি শিশু অটিজমে আক্রান্ত হচ্ছে।

এসব কারণেও শিশু অটিজমে আক্রান্ত হতে পারে কি না জানতে চাইলে জান্নাত আরা শেফা বলেন, ‘হতে পারে। এ নিয়ে আরো গবেষণা হতে পারে।’

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement