Beta

বীরপ্রতীক তারামন বিবি আর নেই

০১ ডিসেম্বর ২০১৮, ০৮:৪০ | আপডেট: ০১ ডিসেম্বর ২০১৮, ১২:০৬

হাসিবুর রহমান হাসিব, কুড়িগ্রাম
আজ শনিবার সকালে বীরপ্রতীক তারামন বিবি কুড়িগ্রামের নিজ বাড়িতে মারা গেছেন। এনটিভির পুরোনো ছবি

একাত্তরের মুক্তিযুদ্ধে বীরোচিত অবদান রাখা নারী বীরপ্রতীক তারামন বিবি আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৬১ বছর।

আজ শনিবার সকালে কুড়িগ্রামের রাজীবপুর উপজেলার কাচারিপাড়ায় নিজবাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই বীর যোদ্ধা। বেশ কিছু দিন ধরেই শ্বাসকষ্টসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তিনি।

তারামন বিবি ১১ নম্বর সেক্টরে নিজ গ্রাম কুড়িগ্রাম জেলার শংকর মাধবপুরে ছিলেন। তখন ১১ নম্বর সেক্টরের নেতৃত্বে ছিলেন সেক্টর কমান্ডার আবু তাহের। মুহিব হাবিলদার নামে এক মুক্তিযোদ্ধা তারামন বিবিকে মুক্তিযুদ্ধে অংশ নেওয়ার জন্য উৎসাহিত করেন। যিনি তারামনের গ্রামের পাশের একটি ক্যাম্পের দায়িত্বে ছিলেন। তিনি তারামনকে ক্যাম্পে রান্নাবান্নার জন্য নিয়ে আসেন। তখন তারামনের বয়স ছিল মাত্র ১৩-১৪ বছর।

তারামনের সাহস ও শক্তির পরিচয় পেয়ে মুহিব হাবিলদার তাঁকে অস্ত্র চালনা শেখান। পরবর্তী সময়ে তিনি যুদ্ধে অংশগ্রহণ করেন এবং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকার মুক্তিযুদ্ধে তারামন বিবিকে তাঁর সাহসিকতা ও বীরত্বপূর্ণ অবদানের জন্য ‘বীরপ্রতীক' উপাধিতে ভূষিত করেন। এর পর অবশ্য দীর্ঘদিন কেউ তাঁর খোঁজ রাখেনি। ১৯৯৫ সালে তাঁকে আবার খুঁজে বের করা হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement