Beta

ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবিতে রামপালে মানববন্ধন

০৩ ডিসেম্বর ২০১৮, ২১:৪৮ | আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৮, ২২:০৩

বাস্তুভিটা থেকে উচ্ছেদকৃত পরিবারের পুনর্বাসন ও প্রকৃত ভূমিহীন পরিবারের মধ্যে খাস জমি বিতরণের দাবিতে আজ সোমবার বাগেরহাটের রামপাল উপজেলার ফয়লা বাজারে মানববন্ধন করা হয়। ছবি : এনটিভি

বাগেরহাটের রামপাল উপজেলার ফয়লা বাজারে খান জাহান আলী বিমানবন্দর নির্মাণে বাস্তুভিটা থেকে উচ্ছেদকৃত পরিবারের পুনর্বাসন, প্রকৃত ভূমিহীন পরিবারের মধ্যে খাস জমি বিতরণ এবং জনবান্ধব ভূমি আইন প্রণয়নের দাবিতে মানববন্ধন করেছেন ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা। আজ সোমবার বেলা ১১টায় ফয়লা বাজারে এ মানববন্ধন করা হয়।

মানববন্ধনে সভাপতিত্ব করেন রামপাল নাগরিক সমাজের আহ্বায়ক বিশিষ্ট সাংবাদিক হাওলদার আব্দুল হাদী। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন মোংলা নাগরিক সমাজের সভাপতি সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান মো. নূর আলম শেখ, ক্ষতিগ্রস্ত পরিবারের মল্লিক মোয়াজ্জেম হোসেন, রেজাউল ইসলাম ও লাভলী বেগম।

এ সময় বক্তারা বলেন, ক্ষতিগ্রস্ত পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ না দিয়ে বিমানবন্দর নির্মাণের জন্য ৫৩৬ একর জমি অধিগ্রহণ করতে গিয়ে জমির মালিকদের বঞ্চিত করা হচ্ছে। অন্যদিকে সরকারি বরাদ্দের অর্থ তুলতে গিয়েও ক্ষতিগ্রস্ত পরিবার হয়রানির শিকার হচ্ছে। প্রকল্পের কারণে উচ্ছেদ হওয়া পরিবারের জন্য মানসম্মত আবাসন ব্যবস্থা তৈরি, ক্ষতিগ্রস্ত পরিবারকে সরকারি ভাতা প্রদান, নতুন কর্মসংস্থান সৃষ্টি, বিনা সুদে ঋণ প্রদান, চাকরিতে অগ্রাধিকার, কারিগরী প্রশিক্ষণ এবং খাস জমি বন্দোবস্ত করে দেওয়ার দাবি জানান বক্তারা।

এ ছাড়া মানববন্ধনে বিমানবন্দর নির্মাণে জমি অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্ত পরিবারের মানসম্মত আবাসন ব্যবস্থার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করা হয়।

Advertisement