Beta

‘ইভিএমে ভোটের সুরক্ষা হবে’

০৫ ডিসেম্বর ২০১৮, ২২:৩৭

ইভিএম নিয়ে মতবিনিময় করেন সাতক্ষীরার জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল। ছবি : এনটিভি

সাতক্ষীরার জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা এস এম মোস্তফা কামাল বলেছেন, ‘ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) পদ্ধতিতে কারো ভোট বাতিল হওয়ার সুযোগ নেই।’ তিনি আরো বলেন, ‘এতে ভোটের সুরক্ষা হবে, শতভাগ স্বচ্ছতা নিশ্চিত হবে।’

আজ বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত মতবিনিময়সভায় এসব কথা বলেন জেলা প্রশাসক।

জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, ‘ভোটারদের নির্বিঘ্নে ভোট দেওয়া নিয়ে কোনো সন্দেহ কিংবা অনিশ্চয়তা নেই। এজন্য ভোট কেন্দ্রে যেমন কোনো ব্যালট বাক্স লাগবে না তেমনি ব্যালট পেপারও লাগছে না।’ সাধারণ ভোটারদের এ বিষয়ে অবহিত করতে সাতক্ষীরার বিভিন্ন এলাকায়  প্রচারণা চালানো হবে বলে জানান তিনি।

সাতক্ষীরা সদর আসনে  এই প্রথম ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হচ্ছে। বিষয়টি উল্লেখ করে জেলা প্রশাসক জানান, এতে ভোটের সুরক্ষা হবে, শতভাগ স্বচ্ছতা নিশ্চিত হবে। দ্রুত সময়ে ভোট গ্রহণ ও গণনা সম্ভব হবে। যেহেতু ইভিএম মেশিনে কোনো ইন্টারনেট সংযোগ থাকছে না সেজন্য হ্যাকিংয়ের কোনো সুযোগ নেই। এমনকি বিদ্যুৎ না থাকলেও ইভিএম চলবে ব্যাটারির শক্তিতে। ভোটার বোতাম চেপেই দেখতে পারবেন তার কাঙ্ক্ষিত প্রার্থীর নাম ও প্রতীক। নিশ্চিত  হতে পারবেন তাঁর ভোট যথাস্থানে পড়েছে কি না। জেলা প্রশাসক এ বিষয়ে সবাইকে অবহিত করার আহ্বান জানান।

এ সময় ইভিএম মেশিনের প্রয়োগ ও ভোটদান পদ্ধতি তুলে ধরেন কারিগরি বিশেষজ্ঞ সাইফুর রহমান শাহাবুদ্দিন ও নির্বাচন কমিশনের কর্মকর্তা নুরজ্জামান শাওন। সভায় সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা তহমিনা খাতুন, জেলা তথ্য কর্মকর্তা মোজাম্মেল হক, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদসহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement