Beta

বাংলাদেশ-ভারত বন্ধুত্বের স্মারকে ২১ ভারতীয়র সাইকেল র‌্যালি

১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৪৭

সাতক্ষীরার ভোমরা সীমান্ত দিয়ে শুক্রবার বিকেলে বাংলাদেশে প্রবেশ করেন র‍্যালিতে অংশ নেওয়া ২১ ভারতীয়। ছবি : এনটিভি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নেতাজী সুভাষ চন্দ্র বসুকে শ্রদ্ধায় ও  স্মরণে রাখতে সপ্তম ইন্দো-বাংলা সাইকেল র‌্যালি শুরু হয়েছে। শুক্রবার ভারতের পশ্চিমবঙ্গের নেতাজী ভবন থেকে শুরু হওয়া সাইকেল র‌্যালিটি উদ্বোধন করেন নেতাজী পরিবারের লোকসভা সদস্য কৃষ্ণা বসু।

ভোমরা সীমান্ত দিয়ে বিকেলে বাংলাদেশে প্রবেশ করে র‍্যালিতে অংশ নেওয়া ২১ ভারতীয়। আজকের রাত তারা সাতক্ষীরায় কাটাবে। ২১  ফেব্রুয়ারির মধ্যে তারা রাজধানী ঢাকায় পৌঁছাবে র‌্যালিটি। তারা কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে মহান ভাষা দিবসের বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। এ সময় তারা ৫২-এর ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি বাংলাদেশ ও ভারতের দুই মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নেতাজী সুভাষ চন্দ্র বসুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করবেন। দুই জাতির স্বাধীনতা অর্জনে তাদের বীরোচিত ভূমিকার কথাও তুলে ধরবেন সাইকেল রালিতে অংশগ্রহণকারী ভারতীয়রা।

তাঁরা বলেন, নেতাজীর আজাদ হিন্দ ফৌজের ৭৫ বছর পূর্তি ও বঙ্গবন্ধুর শততম জন্মদিনকে কেন্দ্র করে এবার এই র‌্যালির আয়োজন করা হয়েছে। প্রথম র‌্যালি শুরু হয় ২০১২ সালে।

‘ভাষা সূত্র ২০১৯’ শিরোনামে ব্যানার, দুই দেশের পতাকা এবং বঙ্গবন্ধু ও নেতাজীর ছবি হাতে নিয়ে বাংলাদেশে প্রবেশকারী ভারতীয় দলের প্রধান সরোজিত রায় বলেন, ‘বাংলা কখনও হয় না ভাগ, বাংলা ভাষায় আমরা এক। সমৃদ্ধ ভাষা বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা এবং এ জন্য বুকের রক্তদানকারী ছাত্র যুবকদের শ্রদ্ধা জানাতেই এ্ই আয়োজন।’

রোটারি ক্লাব অব সাতক্ষীরা এবং রোটারি ক্লাব অব ঢাকা প্রিমিয়ারের যৌথ উদ্যোগে ভারত-বাংলাদেশ বন্ধুত্বের স্মারক হিসেবে এই আয়োজন বলেও উল্লেখ করেন তাঁরা।

সাতক্ষীরার ভোমরা ইমিগ্রেশন চেকপোস্টে তাঁদের স্বাগত জানান রোটারি ক্লাব অব সাতক্ষীরার বর্তমান ও সাবেক প্রেসিডেন্ট হাসিবুর রহমান রনি, হাবিবুর রহমান হবি, মোস্তাফিজুর রহমান নাসিম, আশরাফুল ইসলাম ধোনি, ফারাহ দীবা খান সাথী, শাহনাজ পারভিন মিলি, মাহমুদুল হক সাগর, আহসান বাহার বুলবুল, আকতারুজ্জামান কাজল, আনিছুর রহমান প্রমূখ।

সন্ধ্যায় সাতক্ষীরা জেলা প্রশাসকের সরকারি বাংলোতে তাঁদের সংবর্ধনা জানান জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল।

Advertisement