Beta

‘দেখি বাবু, একটু আলপনা এঁকে দেই’

১৪ এপ্রিল ২০১৯, ২৩:১১

পয়লা বৈশাখে রাজধানীর রমনা বটমূল ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় শিশু-কিশোর, তরুণ-তরুণীকে মুখে অর্থের বিনিময়ে আলপনা এঁকে দেওয়া হয়। ছবি : মোহাম্মদ ইব্রাহিম

‘দেখি দেখি বাবু, একটু আলপনা এঁকে দেই। দেখি ভাইয়া, একটু আলপনা এঁকে দেই। দেখতে ভালো লাগবে।’

রোববার পয়লা বৈশাখে এ চিত্র ছিল রাজধানীর রমনা বটমূল ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার সব রাস্তায়। শিশু-কিশোর, তরুণ- তরুণী সবাই মুখে আলপনা এঁকে ঘুরে বেড়ান।

বৈশাখের এই প্রথম দিনটি ঢাকার রাজপথ যেমন আলপনায় রঙিন রূপ ধারণ করে তেমনি রঙিন হয়ে ওঠে মানুষের মুখও। পাশেই জোড়ায় জোড়ায় ছেলেমেয়েরা ছিল আগ্রহীদের মুখে আলপনা এঁকে দেওয়ার অপেক্ষায়। কয়েকজন বন্ধু মিলে পয়লা বৈশাখ উদযাপন করতে আসা ছোট-বড় সবার মুখে আলপনা এঁকে দেন।

তরুণ-তরুণী ও শিশুরা আনন্দ মনে নিজের পছন্দমতো আলপনা করে নেয় মুখের এপাশ-ওপাশে। বেশিরভাগ আলপনায় লেখা হয় ‘শুভ নববর্ষ ১৪২৬’।

মা-বাবার সঙ্গে নববর্ষ উদযাপন করতে রমনা বটমূলে আসে রাজধানীর উদয়ন স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্রী নুসরাত জাহান তাজভী। মৎস্য ভবন এলাকায় বাবার সঙ্গে বায়না ধরে আলপনা এঁকে দেওয়ার জন্য। সঙ্গে সঙ্গে পাশে থাকা একঝাঁক তরুণী আলপনা একেঁ দেয়, ‘শুভ নববর্ষ’।

নুসরাত জাহান তাজভী এনটিভি অনলাইনকে জানায়, ঘুরতে এসে অনেক ভালো লেগেছে। অনেক রাইডে চড়েছে। অনেক মজা করেছে।

একই অভিব্যক্তি প্রকাশ করে যমজ শিশু আইভিন সাফিক ও আরফাত সাইদ। দুজনই গলায় ঢোল ঝুলিয়ে মায়ের হাত ধরে ঘুরে বেড়ায়। মুখে অলপনা ‘শুভ নববর্ষ ১৪২৬’।

পয়লা বৈশাখের এই আলপনায় বাংলাদেশের পতাকা, হাতপাখা, শুভ নববর্ষ বা পয়লা বৈশাখ লেখা নকশা, ঢোল-একতারা, বাংলার বাঘ সবই স্থান পায় মুখচিত্রের বিষয় হিসেবে। যারা আলপনা এঁকে দেয় তাদের এই সুবাদে বেশ আয়ও হয় আনন্দঘন কাজের মাধ্যমে।

এ বিষয়ে আলপনা আঁকা তরুণী জিনিয়া জামান এনটিভি অনলাইনকে বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে একটি কলেজে  স্নাতকোত্তর পড়ছি। বাচ্চাদের মুখে আলপনা এঁকে দেওয়ার মধ্য দিয়ে আনন্দটাকে ভাগাভাগি করে নিচ্ছি। আমাদের এ উদ্যোগের কারণে উদযাপন আরো আনন্দমুখর হয়ে উঠছে।

জিনিয়া জামান বলেন, ‘আমরা কয়েকজন বন্ধু মিলে ভাগ হয়ে আলপনা এঁকে দিচ্ছি। এ জন্য নামে মাত্র টাকা নিচ্ছি। কেউ খুশি হয়ে ৫০ টাকা কেউ ২০ টাকা দিচ্ছে। এতে আমাদের কোনো না নেই। বরং সবাইকে মজা দেওয়াই আমাদের উদ্দেশ্য।’

Advertisement