Beta

নওগাঁয় নানা কর্মসূচিতে কবিগুরুর ১৫৮তম জন্মজয়ন্তী পালিত

০৮ মে ২০১৯, ১৬:৫১

আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ বুধবার নওগাঁর পতিসরে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মজয়ন্তী পালিত হয়েছে। ছবি : এনটিভি

আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে নওগাঁর পতিসরে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মজয়ন্তী পালিত হয়েছে। প্রতিবছরের মতো এ বছরও কবিগুরুর জন্মজয়ন্তী উপলক্ষে পতিসরে গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়েছে।

জন্মজয়ন্তী উপলক্ষে আজ বুধবার নওগাঁ জেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানমালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন নওগাঁ-৬ (আত্রাই ও রানীনগর) আসনের সাংসদ ইসরাফিল আলম। পরে জেলা প্রশাসক মিজানুর রহমানের সভাপতিত্বে পতিসর কাছাড়িবাড়ি এলাকায় অবস্থিত দেবেন্দ্র মঞ্চে এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

‘মানবিক বিশ্ব বিনির্মাণে রবীন্দ্রনাথ’ বিষয়ে প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন সাংসদ ইসরাফিল আলম। অন্যদের মধ্যে বক্তব্য দেন সংরক্ষিত মহিলা আসনের সাংসদ এ্যারোমা দত্ত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. খন্দকার নাসির উদ্দীন, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, জেলার পুলিশ সুপার ইকবাল হোসেন প্রমুখ।

কবিগুরুর দর্শন ও আদর্শ তুলে ধরে বক্তারা বলেন, উদার, অসাম্প্রদায়িক, মানবিক ও নৈতিক মূল্যবোধসম্পন্ন মানবসমাজ গড়ে তুলতে হবে। 

অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর একজন অসাম্প্রদায়িক ব্যক্তি। তিনি সমাজের সব স্তরের মানুষকে নিয়ে ভাবতেন। রবীন্দ্রনাথের সব দর্শন, প্রেম, অনুভূতি আমাদের মনে লালন করতে পারলে আমরাও একজন মানবিক ও সজ্জন মানুষ হিসেবে গড়ে উঠতে পারব। আর মানবিক বিশ্ব গঠন করতে গেলে  রবীন্দ্রনাথকে অনুসরণ করতে হবে।

Advertisement