Beta

শিগগিরই প্রতিটি বিভাগে ক্যান্সার-কিডনি হাসপাতাল : স্বাস্থ্যমন্ত্রী

১৬ মে ২০১৯, ১৭:৪৮

নিজস্ব প্রতিবেদক
স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। পুরোনো ছবি : এনটিভি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় খুব শিগগিরই প্রতিটি বিভাগে ১০০ শয্যার একটি করে ক্যান্সার-কিডনি হাসপাতাল স্থাপন করা হবে।

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিগত ১০০ দিনের অগ্রগতি অবহিতকরণ বিষয়ে সংবাদ সম্মেলনে জাহিদ মালেক এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী ব্রিফিংয়ে বলেন, গত ১৬ জানুয়ারি আমরা ১০০ দিনের কর্মসূচি হাতে নিয়েছিলাম। অনেক মন্ত্রণালয়ই এটি হাতে নিতে সাহস পায়নি। আমরা সাহস করে হাতে নিয়েছিলাম। ইনশা আল্লাহ আগামী এক বছরের কর্মসূচিও খুব শিগগিরই প্রকাশ করা হবে।

মন্ত্রী ব্রিফিংকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শয্যা সংখ্যা দুই হাজার ৬০০ থেকে পাঁচ হাজারে উন্নীত করার কথা বলেন। গত ১০০ দিনের সবচেয়ে সফলতম কাজ হিসেবে স্বাস্থ্যসেবা কর্মসূচির কথাও উল্লেখ করেন মন্ত্রী।

আগে হাসপাতালগুলোতে চিকিৎসকদের উপস্থিতি ছিল মাত্র ৪০ শতাংশ। আর বর্তমানে মন্ত্রণালয়ে বিশেষ মনিটরিং সেল গঠন করার ফলে তা বৃদ্ধি পেয়ে ৭৫ শতাংশ হয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

পাশাপাশি সরকারি কর্মকমিশনের (পিএসসি) মাধ্যমে নতুন করে চার হাজার ৭৯২ জন নতুন চিকিৎসকের পদায়ন হয়েছে উল্লেখ করে গ্রামাঞ্চলে চিকিৎসক সংকট নিরসনে উল্লেখযোগ্য অগ্রগতির আশ্বাস দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয় এবং অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Advertisement