Beta

আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রে আগুন, ১৫০ মেগাওয়াটের এক ইউনিটের উৎপাদন বন্ধ

৩০ মে ২০১৯, ২৩:৫৬

বৃহস্পতিবার সন্ধ্যায় আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রে আগুনের ঘটনা ঘটে। ছবি : এনটিভি

ব্রাহ্মণবাড়য়িার আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের সুইস ইয়ার্ডের ট্রান্সফরমারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে আগুনের সূত্রপাত হয়। এতে ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি ইউনিটের উৎপাদন বন্ধ হয় যায়।

আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণকক্ষ সূত্র জানায়, ১৩২ কেভি সঞ্চালন লাইনের জন্য নতুন একটি ট্রান্সফরমার বিদ্যুৎকেন্দ্রের সুইস ইয়ার্ডে বসানো শেষে সন্ধ্যা ৬টা ২০ মিনিটে ট্রান্সফরমারটিতে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। এর কিছুক্ষণ পর সেটিতে আগুন ধরে যায়। আধা ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে।

ইফতারের আগ মুহূর্তের ওই আগুনের লেলিহান শিখা একশ থেকে দুইশ ফুট উপরে উঠে যায়। এতে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারী এবং শ্রমিকদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তারা দিকবিদিক ছোটাছুটি করতে থাকে। এতে অন্তত চারজন আহত হন। আহতরা হলেন আসফি আব্দুল্লাহ, রাকিব ও মনির হোসেন।

আহতদের উদ্ধার করে বিদ্যুৎকেন্দ্রের নিজস্ব হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানান বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. আনোয়ার হোসেন। তবে আহতদের অবস্থা গুরুতর নয়।

কেন এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল তা এই মুহূর্তে বলা যাচ্ছে না বলে জানান বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এম. এম. সাজ্জাদুর রহমান।তিনি বলেন, তদন্ত করে যদি কারো গাফিলতি ধরা পড়ে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement