Beta

পদ্মা সেতুর ১৪তম স্প্যান বসবে আজ

২৯ জুন ২০১৯, ০৮:৪৪

পদ্মা সেতুর ১৪তম স্প্যান মাওয়া প্রান্তে ১৫ ও ১৬ নম্বর পিলারে অদূরে রাখা আছে। ছবি : এনটিভি

পদ্মা সেতুর ১৪তম (৩ সি) স্প্যানটি আজ শনিবার বসবে। আবহাওয়া ঠিক থাকা সাপেক্ষে সেতুর ১৪তম এই স্প্যানটি মাওয়া প্রান্তে ১৫ ও ১৬ নম্বর পিলারে বসানো হবে। তিয়ান-ই ক্রেনে করে ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটি গত বৃহস্পতিবার মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ১৫ ও ১৬   পিলারের দূরে রাখা হয়েছে।

পদ্মা সেতু প্রকল্পের সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এ স্প্যানটি সেতুর চতুর্দশ স্প্যান। এর আগে স্থায়ীভাবে বসানো হয়েছে ১১টি স্প্যান ও অস্থায়ীভাবে বসানো হয়েছে দুটি স্প্যান। সে হিসেবে ১৪তম (৩ সি) স্প্যানটি স্থায়ীভাবে বসানো দ্বাদশ স্প্যান হবে। এ স্প্যানটি বসানোর পর সেতুর মোট ২ হাজার ১০০ মিটার দৃশ্যমান হবে।

প্রকৌশলী সূত্রে জানা যায়, মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেন ১৫০ মিটার দৈর্ঘ্যের প্রতিটি স্প্যান বহন করে। এরপর বসানো হয় পিলারের ওপর।

নাম প্রকাশ না করার শর্তে এক প্রকৌশলী জানান, বৃহস্পতিবার কন্সট্রাকশন এলাকায় আবহাওয়া ভালো না থাকায় স্প্যান রওনা দিতে দেরি হয়। ১৫ ও ১৬ নম্বর পিলারের অদূরে রাখা হয় স্প্যান। পিলার এলাকায় ক্রেনটি ঠিকমতো বসানোর জন্য প্রয়োজনীয় ড্রেজিং করতে হয়। আজ (শনিবার) স্প্যান বসানো হবে।

Advertisement