Beta

সারা দেশে ভয়াবহ গ্রেনেড হামলার ১৫তম বার্ষিকী পালন

২১ আগস্ট ২০১৯, ২২:২১

অনলাইন ডেস্ক
২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে আজ বুধবার সকালে চট্টগ্রামের আগ্রাবাদ পুরাতন চেম্বার ভবনে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের উদ্যোগে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য এম এ লতিফ। ছবি : এনটিভি

জাতি আজ বুধবার শ্রদ্ধাবনতচিত্তে ইতিহাসের ভয়াবহতম গ্রেনেড হামলার ১৫তম বার্ষিকী পালন করেছে। দেড় দশক আগে এইদিনে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী শান্তি সমাবেশে নারকীয় গ্রেনেড হামলা চালানো হয়। তখন বিএনপি-জামায়াত রাষ্ট্রীয় ক্ষমতায় ছিল।

বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনা এবং আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় কয়েকজন নেতা সেদিন অল্পের জন্য এই ভয়াবহ হামলা থেকে বেঁচে গেলেও মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেগম আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। এ ছাড়া এই হামলায় আরো ৪০০ জন আহত হয়। আহতদের অনেকেই চিরতরে পঙ্গু হয়ে গেছে। তাঁদের কেউ কেউ আর স্বাভাবিক জীবন ফিরে পায়নি।

দিবসটি উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে। গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে দলের নেতা-কর্মীরা আজ সকালে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নির্মিত অস্থায়ী বেদীতে পুষ্পার্ঘ্য নিবেদন করে। বিকেল ৪টায় কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকার বাইরে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

শামসুল হক হায়দরী, চট্টগ্রাম : সকালে আগ্রাবাদ পুরাতন চেম্বার ভবনে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের উদ্যোগে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য এম এ লতিফ। অন্যদের মধ্যে নগর আওয়ামী লীগের নেতা মাহবুবুল হক মিয়া, ওয়ার্ড কাউন্সিলর জাহাঙ্গীর আলমসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতারা বক্তব্য দেন।

বক্তারা বলেন, যারা ২১ আগস্ট গ্রেনেড হামলা করেছে তারা ৭১ ও ৭৫-এর পরাজিত শক্তি। আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করার জন্য তারা এই ঘটনা ঘটিয়েছিল। আগামীতে এদের ব্যাপারে সতর্ক থাকতে আহ্বান জানানো হয়।

মুহাম্মদ আবু তৈয়ব, খুলনা : মহানগর ও জেলা আওয়ামী লীগ সকাল ৯টায় শোকযাত্রা বের করে। এটি দলীয় কার্যালয় থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোকযাত্রায় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, খুলনা-৬ আসনের সংসদ সদস্য আকতারুজ্জামান বাবু, আওয়ামী লীগ নেতা অসিত বরণ বিশ্বাস, কামরুজ্জামান জামাল, খুলনা সদর থানা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সাইফুল ইসলাম প্রমুখ।

শোকযাত্রায় মহানগর ও জেলা আওয়ামী লীগ এবং সব অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এ ছাড়া সন্ধ্যা ৭টায় দলীয় কার্যালয়ে নিহতদের স্মরণে শোক সভা ও তাঁদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।


মারুফ আহমেদ, সিলেট : গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে সিলেটে পালিত হয়েছে স্মরণ সভা। সিলেট নগরীর জেলা পরিষদ মিলানায়তনে সিলেট ও মহানগর আওয়ামী লীগ আয়োজিত এই স্মরণ সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আশফাক আহমদ। বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদসহ অন্যরা। এ সময় বক্তারা ঘৃণিত এই গ্রেনেড হামলাকারীদের বিচার তরান্বিত করার আহ্বান জানান।

এদিকে, দুপুরে কানাইঘাটে আওয়ামী লীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগ, তাঁতী লীগসহ অঙ্গ সংগঠনের আয়োজনে শোকযাত্রা ও স্মৃতিচারণ সভা অনুষ্ঠিত হয়েছে।

কানাইঘাট উপজেলা শ্রমিক লীগের সভাপতি জসিম উদ্দিনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জুনেদ আহমদ জিবানের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মোস্তাক আহমদ পলাশ।

মো. আক্তারুজ্জামান রঞ্জন, আশুগঞ্জ : গ্রেনেড হামলা দিবস উপলক্ষে আওয়ামী লীগের উদ্যোগে আজ সকালে স্থানীয় বঙ্গবন্ধু ম্যুরাল প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক আবু নাসেরের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন আশুগঞ্জ উপজলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. আনিসুর রহমান এবং উপজলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য ও দুর্গাপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. জিয়াউল করিম খান সাজু, উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য আলহাজ মোবারক আলী চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক গিয়াস উদ্দিন বাদল, উপজেলা কৃষক লীগের সভাপতি মো. নজরুল ইসলাম বকুল, উপজেলা ছাত্রলীগের সভাপতি মারুফ আহমেদ রনি, সাধারণ সম্পাদক মইনুল হক মামুন, মো.এখলাস উদ্দিন সিকদার বাবু প্রমুখ।

রশিদ আল মুনান, পিরোজপুর : গ্রেনেড হামলায় জড়িতদের দ্রুত বিচার কার্যকরের দাবিতে পিরোজপুর স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে মানববন্ধন হয়েছে। আজ সকালে শহরের গোপালকৃষ্ণ টাউন ক্লাব সড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য দেন জেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক শফিউল হক মিঠু, সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সুমন সিকদার, সাধারণ সম্পাদক জসিম হাওলাদার রায়হান, পৌর স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক শেখ হাসান মামুন, সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি জহিরুল ইসলাম জিহান, যুগ্ম সাধারণ সম্পাদক রাইসুল ইসলামসহ নেতারা। মানববন্ধনে বক্তারা নৃশংস এ হামলার সঙ্গে জড়িতদের রায় দ্রুত কার্যকরের দাবি জানান।

মাহবুব হোসেন সারমাত, গোপালগঞ্জ : গ্রেনেড হামলার প্রতিবাদে গোপালগঞ্জে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা ছাত্রলীগ। আজ সকালে এ উপলক্ষে সরকারি বঙ্গবন্ধু কলেজ ক্যাম্পাস থেকে শহরে একটি বিক্ষোভ মিছিল বের করে জেলা ছাত্রলীগ। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মিছিলটি চৌরঙ্গীতে গিয়ে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত সমাবেশে জেলা ছাত্রলীগের সভাপতি মো. আব্দুল হামিদ, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিকসহ আরো অনেকে বক্তব্য দেন।

শাহজাহান সিরাজ মিঠু, জয়পুরহাট : বর্বরোচিত গ্রেনেড হামলার শহীদদের স্মরণে জয়পুরহাটে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ দুপুরে জয়পুরহাট পৌর আওয়ামী লীগের আয়োজনে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে অনুষ্ঠিত  সভায় বক্তব্য দেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সামছুল আলম দুদু, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম সোলায়মান আলী, সহসভাপতি রাজা চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক জাহিদুল আলম বেনু, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন হিমুসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
শফিকুল ইসলাম শফিক, মাগুরা : গ্রেনেড হামলার ১৫তম বার্ষিকী পালন উপলক্ষে বিক্ষোভ মিছিল আজ মাগুরা নোমানী ময়দান থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। জেলা আওয়ামী লীগের আয়োজনে সহযোগী সংগঠন যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ ও শ্রমিক লীগের বিপুল নেতাকর্মী মিছিলে অংশগ্রহণ করেন। সংক্ষিপ্ত পথ সভায় বক্তব্য দেন জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মকবুল হাসান মাকুল।

শহীদুল হুদা অলক , চাঁপাইনবাবগঞ্জ : গ্রেনেড হামলার প্রতিবাদে ও হামলা মামলার রায় কার্যকরের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে চাঁপাইনবাবগঞ্জ পৌর আওয়ামী লীগ। সকালে চাঁপাইনবাবগঞ্জ শহরের সরকারি কলেজ মোড়ে মুজিব চত্বরে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে আওয়ামী লীগসহ তাঁর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা অংশ নেয়। প্রায় ঘণ্টাব্যাপী মানববন্ধন চলাকালে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সাংসদ আব্দুল ওদুদ, সহসভাপতি রুহুল আমীন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান মিজান। বক্তারা, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানকে গ্রেনেড হামলার ঘটনার মূল নায়ক উল্লেখ করে তাঁকে দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকরের দাবি জানান।

আইয়ুব আলী, ময়মনসিংহ : গ্রেনেড হামলা দিবসে ময়মনসিংহে নিহতদের স্মরণে শ্রদ্ধা নিবেদন, নীরবতা পালন ও নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। সকালে ময়মনসিংহ নগরীর কালিবাড়ীতে জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে গ্রেনেড হামলায় নিহতদের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ, মহিলা লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ অন্যান্য সংগঠনের নেতাকর্মীরা।

পরে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন শেষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট কবীর উদ্দিন ভূঁঞা, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জালাল উদ্দিন খান, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এম এ কুদ্দুস। সভা শেষে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

মো. জালাল উদ্দিন, কুমিল্লা : বর্বরোচিত গ্রেনেড হামলার বিচারের রায় কার্যকর করার দাবিতে কুমিল্লায় মানববন্ধন করা হয়েছে। আজ বেলা সাড়ে ১১টার দিকে নগরীর কান্দিরপাড় পূবালী চত্বরে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমার আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য দেন কুমিল্লা জেলা আওয়ামী লীগ নেতা শফিকুল ইসলাম শিকদার, মহানগর আওয়ামী লীগ নেতা খাদেম মো. ফিরোজ, মনিরুল ইসলাম ভূইয়া।

রেজ আন উল বাসার তাপস, মেহেরপুর : আজ বেলা ১১টার দিকে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহীম শাহীন।

বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক বুলবুল আহম্মেদ, জেলা যুবলীগের সাবেক সভাপতি সাজ্জাদুল আনাম ও জেলা যুবলীগের যুগ্ম সম্পাদক সরফরাজ হোসেন মৃদুল। সঞ্চালনা করেন জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি বারিকুল ইসলাম লিজন।

Advertisement