Beta

নওগাঁয় কর্তৃপক্ষের অবহেলায় নষ্ট হচ্ছে দুটি অ্যাম্বুলেন্স

২১ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৩০

নওগাঁর ধামইরহাট উপজেলা কমপ্লেক্সে এভাবে খোলা আকাশের নিচে পড়ে থাকায় নষ্ট হচ্ছে দুটি দামি অ্যাম্বুলেন্স। ছবি : এনটিভি

নওগাঁর ধামইরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দুটি পরিত্যক্ত অ্যাম্বুলেন্স কর্তৃপক্ষের অবহেলায় খোলা আকাশের নিচে পড়ে থেকে নষ্ট হয়ে যাচ্ছে।

জানা গেছে, ধামইরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দুটি দামি অ্যাম্বুলেন্স ব্যবহার অনুপযোগী হওয়ায় সেগুলো পরিত্যক্ত ঘোষণা করা হয়। একটি অ্যাম্বুলেন্স ১৯৯৪ সালে পরিত্যক্ত ঘোষণার পর থেকে দীর্ঘদিন খোলা আকাশের নিচে পড়ে থাকায় সেটি নষ্ট হয়ে গেছে। নিলামের মাধ্যমে বিক্রির ব্যবস্থা না করায় এবং খোলা আকাশের নিচে পড়ে থাকায় সবকিছু নষ্ট হয়ে গেছে। অথচ এই অ্যাম্বুলেন্সটি অনেক দামি ছিল।

অপরদিকে গত জোট সরকারে আমলে একটি অ্যাম্বুলেন্স দেওয়া হয়। সেটাও ২০১৮ সালে ব্যবহারের অনুপযোগী বলে পরিত্যক্ত ঘোষণা করা হয়।

অনেক দিন অ্যাম্বুলেন্স না থাকায় ২০১৮ সালের শেষ দিকে স্থানীয় সংসদ সদস্য মো. শহীদুজ্জামান সরকারের প্রচেষ্টায় আবারও একটি নতুন অ্যাম্বুলেন্স ধামইরহাট স্বাস্থ্য কমপ্লেক্সে বরাদ্দ দেওয়া হয়। আগের দুটি মূল্যবান অ্যাম্বুলেন্স দীর্ঘদিন খোলা আকাশের নিচে রোদ ও বৃষ্টিতে পড়ে থাকায় সেগুলো জং ধরে নষ্ট হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। অথচ সামান্য টিনের ছাউনি দিয়ে এ গাড়িগুলো একটু নিরাপদ স্থানে রাখলে সরকারে লাখ লাখ টাকার সম্পদ ক্ষতির হাত থেকে রক্ষা করা যেত।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আসাদুজ্জামান বলেন, ‘মাত্র চার মাস আগে আমি এখানে যোগদান করেছি। তার পরও বিষয়টি নিয়ে উপজেলা স্বাস্থ্য কমিটির সভায় উপস্থাপন করেছি। আশা রাখি শিগগিরই এ বিষয়ে কিছু জানা যাবে। টিনের ছাউনি দিয়ে অ্যাম্বুলেন্সগুলো নিরাপদ স্থানে নেওয়ার ব্যবস্থা করা হবে।’

নওগাঁর সিভিল সার্জন ডা. মো. মুমিনুল হক বলেন, ‘ধামইরহাটসহ কয়েকটি উপজেলা ও জেলা সদরে কয়েকটি অ্যাম্বুলেন্স পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। সেগুলো নিলাম প্রক্রিয়ার মাধ্যমে বিক্রির ব্যবস্থা নেওয়ার জন্য গত মাসে স্বাস্থ্যবিভাগে রাজশাহীর উপপরিচালককে জানানো হয়েছে। নিলাম প্রক্রিয়া শেষ হতে দীর্ঘ সময় লাগে। তার পরও প্রক্রিয়াটি শেষ করতে জোর প্রচেষ্টা চালানো হচ্ছে।

Advertisement