বিজয় দিবসে ইয়ামাহার ভিন্ন উদযাপন

১৭ ডিসেম্বর ২০১৮, ১৮:৩৪

অনলাইন ডেস্ক
গতকাল জাতীয় পতাকা কুঁড়িয়ে বিজয় দিবস পালন করেছে ইয়ামাহা রাইডার্স ক্লাব বাংলাদেশ। ছবি : বিজ্ঞপ্তি

মহান বিজয় দিবস ভিন্নভাবে উদযাপন করেছে ইয়ামাহা রাইডার্স ক্লাব বাংলাদেশ। গতকাল রোববার তারা রাজধানীর বিভিন্ন জায়গায় পড়ে থাকা পতাকা সংগ্রহ করেছে। পরে সেগুলোকে সংরক্ষণ এবং কিছু পতাকা সমাধিস্থ করেছেন তারা।

আজ সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এসব কথা জানান ক্রিয়েটিভ কমিউনিকেশন লিমিটেডের পরিচালক বিলকিস মনসুর।

বিলকিস বলেন, চোখের সামনে অনেক সময় কিছু ঘটে যায়। যা আমরা সব সময় দেখতে পাই না বা দেখতে চাই না। কিছু অনুভূতি থাকে যা অনুভব করা আমাদের দায়িত্ববোধ হওয়া সত্ত্বেও আমরা অনেক সময় অনুধাবন করতে পারি না। এমন একটি অনুভূতির নাম জাতীয় পতাকা।

স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অস্তিত্বের প্রতীক হচ্ছে লাল সবুজ পতাকা। আর এই জাতীয় পতাকা কীভাবে ব্যবহৃত হবে, সে সম্পর্কে সুস্পষ্ট আইন থাকা সত্ত্বেও না জানার কারণে তা লঙ্ঘিত হচ্ছে। বিশেষ দিনগুলোতে এই পতাকার অবমাননা করা হয় আরো বেশি। পতাকা ব্যবহারযোগ্য না হলে তা বাংলাদেশের পতাকা ব্যবহার আইন অনুযায়ী মর্যাদাপূর্ণভাবে সামধিস্থ করতে হবে। কিন্তু আমরা তা না করে ফেলে দেই যেখানে সেখানে।

তাই ইয়ামাহা রাইডার্স ক্লাব, বাংলাদেশ এই বিজয় দিবসে উদ্যোগ নিয়েছিল বিজয়ের আনন্দ একটু ভিন্নভাবে উদযাপন করার। ইয়ামাহা রাইডার ক্লাব গতকাল ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে রাত ৮টা থেকে ঢাকা শহরের বিভিন্ন জনসমাগমপূর্ণ স্থান যেমন, ঢাকা বিশ্ববিদ্যালয়, টিএসসি মোড়, শিশুপার্কসহ আরো কিছু উল্লেখযোগ্য জায়গায়, যেখানে সেখানে পড়ে থাকা পতাকাগুলো সংগ্রহ করেছে। পরে, নিয়ম অনুযায়ী যে সব পতাকাগুলো ব্যবহারযোগ্য নয়, সেগুলোকে ঢাকার ৩০০ ফিট বালু ব্রিজের বাঁ দিকে সমাধিস্থ করা হয়।