Beta

প্যারিস টেক্সওয়ার্ল্ডে অংশ নিচ্ছে বাংলাদেশ

৩০ জানুয়ারি ২০১৯, ২৩:৫৭

অনলাইন ডেস্ক
গত বছরের প্যারিস টেক্সওয়ার্ল্ডের বসন্তকালীন আসরে একটি স্টল। ছবি : সংগৃহীত

আগামী ১১ থেকে ১৪ ফেব্রুয়ারি প্যারিসে অনুষ্ঠিত হতে যাওয়া দ্বিতীয় টেক্সওয়ার্ল্ড প্রদর্শনীতে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ। দেশের ২৯টি  তৈরি পোশাক, কাপড় ও চামড়াজাত পণ্য প্রস্ততকারক প্রতিষ্ঠান প্যারিসে চার দিনব্যাপী এ প্রদর্শণীতে অংশ নিচ্ছে।

এ ছাড়া এতে বিশ্বব্যাপী ফ্যাশন পণ্যের সবচেয়ে বড় প্রস্ততকারক দেশগুলোর মধ্যে চীন, কম্বোডিয়া, কোরিয়া, ভারত, ইন্দোনেশিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, তুরস্ক, ও পাকিস্তানের পণ্যের প্রদর্শনী হবে। দ্বিতীয়বারের মতো হতে যাওয়া এ প্রদর্শনীতে ট্যানারির সঙ্গে সঙ্গে চামড়াজাত ব্যাগ, জুতা ও পরিধানযোগ্য ফ্যাশন পণ্যও  প্রদর্শিত হবে।

গতবারের প্রদর্শনীতে সর্বমোট এক হাজার ৯৩টি প্রতিষ্ঠান অংশ নেয় এবং এতে যুক্তরাজ্য, ফ্রান্স, তুরস্ক, স্পেন, ইতালি, জার্মানি এবং ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য দেশসহ পৃথিবীর ১১০টি দেশ থেকে ১৩ হাজার ৫৭৯ জন খাত সংশ্লিষ্ট দর্শক হাজির হন।

বাংলাদেশ থেকে সরাসরি প্রদর্শক প্রতিষ্ঠান যেমন যাচ্ছে তেমনি রপ্তনি উন্নয়ন ব্যুরোর আওতাধীন জাতীয় প্যাভিলিয়নের অংশ হিসেবেও যাচ্ছে অনেক প্রতিষ্ঠান। ২০১৯ সালের  টেক্সওয়ার্ল্ড, অ্যাপারেল সোর্সিং ও লেদার ওয়ার্ল্ড প্যারিসে যাচ্ছে যারা-

ফেব্রিক : আকিজ টেক্সটাইল, এক্সপেরিয়েন্স টেক্সটাইল, মমটেক্স এক্সপো, সিলভার কম্পোজিট, যাবের অ্যান্ড যুবায়ের ফ্যাব্রিক্স।

ডেনিম : এরন ডেনিম, আরগন ডেনিম, চিটাগাং ডেনিম মিলস, এভিন্স টেক্সটাইল, এনযে টেক্সটাইল, নাইস ডেনিম।

অ্যাপারেল : অ্যাডাম অ্যাপারেলস, আমা সিনট্যাক্স, বঙ্গ গার্মেন্টস, ব্লু প্ল্যানেট নিটওয়ার, রেদওয়ান টেক্স অ্যান্ড অ্যাপারেলসের ডেলফিটেক্স ইন্ডাস্ট্রি, ইউরো নিটওয়ার, ফেব্রিকা নিট কম্পোজিট, গ্রিন স্মার্ট শার্ট, হেলেনিক গ্রুপের হেলেনিক সোর্সিং হংকং, মার্স স্টাইল অ্যান্ড ফ্যাশন, মনিরা নিট অ্যাপারেলস, প্যাসিফিক এক্সপোর্ট, প্রুডেন্ট ইন্টারন্যাশনাল, সিমুরা গ্রুপের সিমুরা নন ওভেন, সিলভার কম্পোজিট টেক্সটাইল মিলস, টিম সোর্সিং, টেক্সপিওন, টোডস প্রিন্টিং।

এ বছরের ১৬ থেকে ১৯ সেপ্টেম্বরে পরবর্তী টেক্সওয়ার্ল্ড প্যারিস অনুষ্ঠিত হবে । তা ছাড়া ২২ থেকে ২৪ জুলাই এবারের টেক্সওয়ার্ল্ড ইউএসএ এবং সাংহাইয়ের ইন্টারটেক্সটাইল সাংহাই অ্যাপারেল ফেব্রিক অনুষ্ঠিত হবে আগামী ১২ থেকে ১৪ মার্চ। আগামী ৯  থেকে ১২ নভেম্বর ইথিওপিয়ার আদ্দিস আবাবায় আফ্রিকান সোর্সিং অ্যান্ড ফ্যাশন উইক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

Advertisement