Beta

বাজেট ব্যবসাবান্ধব হয়েছে : এফবিসিসিআই

১৫ জুন ২০১৯, ১৮:১৩

নিজস্ব প্রতিবেদক
ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই আজ শনিবার প্রস্তাবিত বাজেট নিয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে। ছবি : পিবিএ

প্রস্তাবিত বাজেট ব্যবসাবান্ধব হয়েছে বলে মনে করছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। আজ শনিবার প্রস্তাবিত বাজেট নিয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে সংগঠনটি এই মন্তব্য করেছে।

তবে বাজেট ঘাটতি পূরণে ব্যাংক খাত থেকে কম ঋণ নিয়ে, বিদেশি উৎসের ওপর নির্ভরতা বাড়ানোর পরামর্শ দিয়েছে সংগঠনটি। এ ছাড়া আর্থিক খাতে শৃঙ্খলা নিশ্চিতের তাগিদ দিয়েছে তারা।

এফবিসিসিআই বলছে, রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার, তা অর্জনে হয়রানিমুক্ত রাজস্ব ব্যবস্থা এবং সঠিক অটোমেশন নিশ্চিত করতে হবে। এ ছাড়া নতুন ভ্যাট আইন বাস্তবায়নে মূল্যস্ফীতি বাড়বে না, ফলে সাধারণ মানুষের ওপর কোনো চাপও পড়বে না বলে মনে করছে এফবিসিসিআই।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, ‘এমন জনকল্যাণমুখী ও ব্যবসা-সহায়ক বাজেট ঘোষণা করার জন্য আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে ধন্যবাদ জানাই।’

সেই সঙ্গে প্রস্তাবিত বাজেটে কালো টাকা সাদা করার যে সুযোগ তাকে স্বাগত জানিয়ে ফজলে ফাহিম বলেন, ‘বাজেটে আমরা ইতিবাচক বিষয় দেখতে পাচ্ছি। এই বাজেট অর্থনৈতিক উন্নয়নের সহায়ক হবে। বিশেষ করে বিভিন্ন শিল্প খাতে কর অবকাশ সুবিধা এবং প্রণোদনার উদ্যোগ এসব খাতে ইতিবাচক ভূমিকা রাখবে।’

এক প্রশ্নের জবাবে এফবিসিসিআই সভাপতি বলেন, সরকার যদি ব্যাংক থেকে ঋণ নেয় তাহলে ব্যাংকিং খাতে এর প্রভাব পড়বে। নতুন মূসক আইন কার্যকর করার সময় ব্যবসায়ীদের হয়রানি না করতে তিনি সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানান।

Advertisement