Beta

রেমিট্যান্স বাড়াতে মোবাইলে আর্থিক সেবার পরিকল্পনা কেন্দ্রীয় ব্যাংকের

১৯ এপ্রিল ২০১৫, ২০:৫৭

অর্থনীতি ডেস্ক

রেমিট্যান্স-প্রবাহে আরো গতি আনতে এবং এর উৎপাদনশীল ব্যবহারের মাধ্যমে সার্বিক উন্নয়ন তরান্বিত করতে অভিনব পরিকল্পনা করছে বাংলাদেশ ব্যাংক। এ ক্ষেত্রে ‘মোবাইল ফাইন্যানশিয়াল সার্ভিস’ চালুর উদ্যোগ নেওয়া হচ্ছে। 

গতকাল শনিবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল ও বিশ্বব্যাংকের ‘স্প্রিং সামিট, ২০১৫’-এর পার্শ্ব আয়োজনে  বাংলাদেশের  অভিবাসন ও রেমিট্যান্স সম্পর্কিত এক অনুষ্ঠানে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান এসব কথা জানান। আজ রোববার বাংলাদেশের ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।  

গভর্নর বলেন, ‘এএমএল/সিএফটি’-এর নজরদারির আওতায় যাতে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্সের অর্থ দেশে পাঠানো যায়, সে ব্যাপারে বাংলাদেশ ব্যাংক কাজ করছে। 

ড. আতিউর রহমান বলেন, বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে ‘ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার’ এবং মোবাইল ফোন বা স্মার্ট কার্ডভিত্তিক বৈদেশিক মুদ্রার তহবিল ছাড়ের বিষয়টি চালুর পর লক্ষণীয়ভাবে এ খাতে অর্থ ব্যয় ও সময়ের অপচয় হ্রাস পেয়েছে। তিনি বলেন, আর্থিক ও ব্যাংকিং খাতে আরো স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্যে শিগগিরই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ‘ন্যাশনাল আইডি সিস্টেম’-এর সঙ্গে যুক্ত করা হবে। 

Advertisement