Beta

ফলাফল বিপর্যয়ে ‘হ্যাটট্রিক’ কুমিল্লা বোর্ডের

৩০ ডিসেম্বর ২০১৭, ২২:৪২

নিজস্ব প্রতিবেদক
সবগুলো বোর্ডের মধ্যে কুমিল্লা শিক্ষা বোর্ডে এবার জেএসসিতে পাসের হার সবচেয়ে কম। তবে কুমিল্লা জিলা স্কুলের শিক্ষার্থীরা ভালো ফলাফল করেছে। শিক্ষকের সঙ্গে কৃতী ছাত্রদের উল্লাস। ছবি : স্টার মেইল

এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফলে সবচেয়ে পেছনে রয়েছে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড। এই বোর্ডে এবার পাসের হার ৬২ দশমিক ৮৩ শতাংশ। যা অন্য সব বোর্ডের মধ্যে সবচেয়ে খারাপ।

গত বছর কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৮৯ দশমিক ৬৮ শতাংশ। আর ২০১৫ পাসের হার ছিল ৯২ দশমিক ৫১ শতাংশ। ২০১৪ সালে পাসের হার ছিল ৯৩ দশমিক ৭৫ শতাংশ। অর্থাৎ প্রতিবছর এই বোর্ডে পাসের হার কমেছে।

জেএসসিতে এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল দুই লাখ ৬৬ হাজার ২৪৩ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে দুই লাখ ৬১ হাজার ৭৫৩। আর উত্তীর্ণ হয় এক লাখ ৬৪ হাজার ৪৫৬ জন। গত বছর উত্তীর্ণ হয় দুই লাখ ৩১ হাজার ৫২৮ জন।

কুমিল্লা বোর্ড থেকে এবার জিপিএ ৫ পেয়েছে আট হাজার ৮৭৫ জন। যেখানে গত বছর পেয়েছিল ১৯ হাজার ১৮৬ জন। ২০১৫ সালে ২০ হাজার ৭৪৭ জিপিএ ৫ পেয়েছিল। ২০১৪ সালে ১৭ হাজার ২৬৪ ও ২০১৩ সালে ১৬ হাজার ৯৫ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছিল

এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ডে ৬১ প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে। গত বছরে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৩৪৮টি। এ বছর এই বোর্ডের একটি প্রতিষ্ঠানের একজনও পাস করতে পারেনি।

ফলাফল বিপর্যয়ের ব্যাপারে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বলেন, ‘কুমিল্লা বোর্ডের ফলাফল বিপর্যয়ের কারণ খুঁজে বের করতে হবে। এই বোর্ডের প্রতি বিশেষ নজর দিতে হবে। জাতীয় শিক্ষা মান উন্নয়ন কমিটিকে বিষয়টি খতিয়ে দেখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।’

এদিকে এবারের এসএসসি সারা দেশে গড় পাসের হার ছিল ৮০ দশমিক ৩৫ শতাংশ। সেখানে কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ছিল মাত্র ৫৯ দশমিক শূন্য তিন শতাংশ। গত বছর এই পাসের হার ছিল ৮৪ শতাংশ। ২০১৫ সালে এসএসসিতে পাসের হার ছিল ৮৪ দশমিক ২২ শতাংশ। পাসের হারের পাশাপাশি কুমিল্লা বোর্ডে কমেছে জিপিএ ৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যাও। এ বছর কুমিল্লা বোর্ডে এসএসসিতে জিপিএ ৫ পায় চার হাজার ৪৫০ জন। গত বছর এ সংখ্যাটা ছিল ছয় হাজার ৯৫৪ জন।

এ ছাড়া চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফলাফলেও কুমিল্লা শিক্ষা বোর্ডে বিপর্যয় ঘটে। সব বোর্ড মিলিয়ে গড় পাসের হার ছিল প্রায় ৬৯ শতাংশ। সেখানে কুমিল্লা বোর্ডের পাসের হার ছিল ৪৯ দশমিক ৫২ শতাংশ। গত বছর এ হার ছিল ৬৮ দশমিক ৯৮ শতাংশ। পাসের শতকরা হারের সঙ্গে কমে জিপিএ ৫ প্রাপ্তির সংখ্যাও। গত বছর কুমিল্লা বোর্ডে এইচএসসিতে জিপিএ ৫ পেয়েছিল এক হাজার ৯১২ জন। আর এবার জিপিএ ৫ পায় ৬৭৮ জন।

জেএসসিতে ফলাফল বিপর্যয়ের ব্যাপারে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের উপপরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহাদুর হোসেন জানান, ইংরেজি ও গণিত বিষয়ে অকৃতকার্যের সংখ্যা বেশি হওয়ায় এবার জেএসসিতে পাসের হার কম। এ ছাড়া শহর অঞ্চলের চেয়ে গ্রামাঞ্চলের স্কুলগুলোতেও তুলনামূলক পাসের হার কম।

Advertisement