Beta

কুবিতে ‘পেশা কি শুধুই সাংবাদিকতা?’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

০৭ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৫৩ | আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩১

কুবি সংবাদদাতা
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ আয়োজিত সেমিনারে অতিথিরা। ছবি : সংগৃহীত

‘সাংবাদিকতা ও যোগাযোগ অধ্যয়ন : পেশা কি শুধুই সাংবাদিকতা?’ বিষয়ক সেমিনার আয়োজন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ। বিভাগ প্রতিষ্ঠার চতুর্থ বর্ষে পদার্পণ উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

শোভাযাত্রা শেষে কলা অনুষদের হলরুমে সেমিনার শুরু হয়। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রধান বেলাল হোসাইনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। প্রধান আলোচক ছিলেন সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান। এ ছাড়া আলোচক হিসেবে ইনডিপেনডেন্ট টেলিভিশনের নির্বাহী সম্পাদক খালেদ মুহিউদ্দিন ও বিশেষ অতিথি হিসেবে যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার নাজমুল হোসাইন সেমিনারে বক্তৃতা করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, সাংবাদিকতা বর্তমানে একটি বিপুল চাহিদাসম্পন্ন পেশা। এই পেশায় মেধাবী লোকদের সমন্বয়ে একটি ঐতিহ্য গড়ে উঠেছে।

উপাচার্য আরো বলেন, ভুয়া সংবাদের কারণে একজন মানুষকে নানাভাবে ভুগতে হয়। তাই সাংবাদিকদের এই বিষয়ে জোর দেওয়া প্রয়োজন বলে আমি মনে করি।

প্রধান আলোচক ড. গোলাম রহমান বলেন, বর্তমানে দেশে বহুমাত্রিক মিডিয়া গড়ে উঠেছে। এই খাতে দক্ষ লোকের প্রয়োজন। গণমাধ্যমগুলোতে চার হাজারেরও বেশি কর্মী দরকার। আবার যারা এই পেশায় আসেন অনেকেই বেতন-ভাতা কম বলে ঝরে পড়েন।

আলোচক খালেদ মুহিউদ্দিন বলেন, সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা নানা পেশায় নিজেকে নিয়োজিত করতে পারবেন। গণমাধ্যমের পাশাপাশি বিজ্ঞাপন সংস্থা, জনসংযোগ কর্মকর্তা, প্রোগ্রাম ব্যবস্থাপনা এবং যোগাযোগ প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন ক্ষেত্রে ক্যারিয়ার গড়তে পারেন।

বিকেলে বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের একমাত্র ব্যান্ডদল ‘প্লাটফর্ম’-এর শিল্পীরা এতে গান করেন।

Advertisement