Beta

উপাচার্যের বাসভবনের সামনে রাতভর শিক্ষার্থীদের অবস্থান

০৩ এপ্রিল ২০১৯, ১০:০৮

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে রাতভর অবস্থান ও বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এ সময় সেখানে উপস্থিত ছিলেন ডাকসুর ভিপি নুরুল হক নুর। ছবি : সংগৃহীত

সাধারণ শিক্ষার্থীকে মারধর ও ডাকসুর ভিপি নুরুল হক নুরের ওপর হামলার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে রাতভর অবস্থান ও বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।

আজ বুধবার সকালেও উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন আন্দোলনকারীরা। এ সময়ও শামসুন নাহার হলের ভিপিসহ অন্য ছাত্রীদের ডিম ছুড়ে মারার অভিযোগ উঠেছে।

আন্দোলনকারীদের দাবি, সলিমুল্লাহ মুসলিম হলের স্বতন্ত্র জিএস প্রার্থী  মো. ফরিদ হাসানের ওপর হামলার বিচার দাবি, বিচার চাইতে গিয়ে ভিপি নুরসহ অন্যদের অবরুদ্ধ করে ডিম হামলা এবং মারধরকারী ছাত্রলীগ নেতাকর্মীদের বিচার, একই সঙ্গে নারী লাঞ্ছনাকারী এস এম হল শাখার সভাপতি তাহসান আহমেদ রাসেল, সাধারণ সম্পাদক মেহেদী হাসান তাপস, হলের ভিপি কামাল হোসেন, জিএস জুলিয়াস সিজার তালুকদার, সাহিত্য সম্পাদক আকিব মোহাম্মদ ফুয়াদসহ অন্যদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা।

এসব দাবির পক্ষে আজ বুধবার সকাল ১১টার দিকে বিক্ষোভ মিছিল করবেন আন্দোলনকারীরা।

এর আগে গতকাল সন্ধ্যা থেকে নারী শিক্ষার্থীদের লাঞ্ছনা ও ভিপি নুরকে অবরোধের প্রতিবাদে ভিসির বাসভবনের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা। এ সময় তাঁদের কর্মসূচির পাশে অবস্থান নিয়ে নানা ধরনের স্লোগান দেন সলিমুল্লাহ মুসলিম হল শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

রাত সাড়ে ১২টার পর সেখানকার সব লাইট নিভিয়ে দেওয়া হয়। তবে সব লাইট নেভানো হলেও বিভিন্ন চ্যানেলের ক্যামেরার লাইটে ভরসা করতে হয় আন্দোলনকারীদের।

পরে রাত ১২টা ৪৫ মিনিটের দিকে প্রক্টর গোলাম রব্বানী সেখানে যান। এ সময় ভিপি নুর বলেন, ‘লাইট নিভিয়ে আমাদের অত্যাচার-নির্যাতন করার পরিকল্পনা করা হচ্ছে।’ প্রক্টর গোলাম রব্বানী বলেন, ‘এ ঘটনায় জড়িতদের বিচার হবে, এ জন্য সবার সহযোগিতা দরকার।’

তিনি বিষয়টি নিয়ে লিখিত অভিযোগ দিলে কাল (আজ) ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়ে আন্দোলনকারীদের চলে যেতে বলেন। কিন্তু শিক্ষার্থীরা ভিসি এসে হামলাকারীদের বহিষ্কার ও হল থেকে বহিরাগতদের তাড়ানোর সুনির্দিষ্ট আশ্বাস দেওয়ার আগপর্যন্ত অবস্থান চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

সকালে শামসুন নাহার হলের ভিপি ইমি বলেন, ‘রাতে আলো নেভানো হয়। এর পর প্রক্টর আসেন। তখন আমাদের পাশে থাকা ছাত্রলীগের নেতাকর্মীদের চলে যেতে বলি। কিন্তু তিনি তাদের চলে যাওয়ার কোনো নির্দেশ দেননি। প্রক্টর চলে যাওয়ার পর গভীর রাতে ছাত্রলীগের নেতাকর্মীরা আবারও আমাদের ওপর ডিম ছুড়ে মারে।’  

আজ বুধবার সকাল ১১টার দিকে বিক্ষোভ মিছিল করবেন বলে ঘোষণা দিয়েছেন কোটা সংস্কার আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম 'বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের' আহ্বায়ক হাসান আল মামুন।

Advertisement