Beta

‘দলীয়করণের কারণে কমে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের মান’

০৪ মে ২০১৯, ১৪:৩৬

নিজস্ব প্রতিবেদক
আজ শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের সদস্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ। ছবি : এনটিভি

দলীয়করণের কারণে বিশ্ববিদ্যালয়ের মান কমে যাচ্ছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের সদস্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অধ্যাপক আনু মুহাম্মদ।

আজ শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন আনু মুহাম্মদ। বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে আধ্যাপক আনু মুহাম্মদ বলেন, ‘সব বিশ্ববিদ্যালয়েই দেখা যাচ্ছে, সরকারি আধিপত্য, সরকারি নির্দেশনামা এবং শিক্ষা, মেধা ও গবেষণার চেয়ে সরকারদলীয় আনুগত্যটাই প্রধান হয়ে দাঁড়াচ্ছে। তার ফলে শিক্ষকতার মান, শিক্ষার্থীদের সুযোগ, গবেষণা সবকিছুই একটা বড় ধরনের বিপর্যয়ের মধ্যে পড়েছে।

আনু মুহাম্মদ আরো বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের হাতে ক্ষমতা কেন্দ্রীভূত করতে চায় সরকারদলীয়রা। সেই চেষ্টার অংশ হিসেবেই তারা ছাত্র সংগঠন, সরকারদলীয় ছাত্র সংগঠনকে একচেটিয়া ক্ষমতা দেওয়ার চেষ্টা করে।’ তাদের পক্ষে রাষ্ট্রীয় ক্ষমতা প্রয়োগ করা হয় বলেও জানান তিনি।

এ ছাড়া বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের পক্ষ থেকে বলা হয়, সরকারদলীয় শিক্ষক ও শিক্ষার্থীদের দাপটে নির্বাচন কেন্দ্রিক এবং অবকাঠামো তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা তাঁদের মূল কাজ না করে সবাই ব্যস্ত হয়ে পড়েছেন সরকারদলীয় এজেন্ডা বাস্তবায়নে।

আগামী ছয় মাসের মধ্যে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক ইউজিসির চলমান কৌশলপত্রের বিপরীতে পাল্টা কৌশলপত্র প্রণয়ন করবে বলেও জানানো হয়।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সমন্বয়ে গঠিত শিক্ষক নেটওয়ার্ক গত এপ্রিলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘কেমন বিশ্ববিদ্যালয় চাই’ শীর্ষক একটি সম্মেলন করে। সেসব বিষয়কে কেন্দ্র করেই আজকের সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

Advertisement