Beta

ব্যারিস্টার সুমনের মামলা প্রত্যাহারের দাবিতে ঢাবিতে মানববন্ধন

২৩ জুলাই ২০১৯, ১৯:৩৪

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সাইয়্যেদুল হক সুমনের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবিতে সাধারণ শিক্ষার্থীরা আজ সোমবার রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন করেন। ছবি : এনটিভি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক শিক্ষার্থী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সাইয়্যেদুল হক সুমনের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এ দাবিতে আজ সোমবার বেলা ১১টার দিকে রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন করেছেন তারা।

হিন্দু ধর্মাবলম্বীদের নিয়ে কটূক্তি করার অভিযোগ এনে গতকাল সোমবার ব্যারিস্টার সৈয়দ সাইয়্যেদুল হক সুমনের বিরুদ্ধে  ডিজিটাল নিরাপত্তা আইনে সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে মামলা করেন গৌতম কুমার নামের এক ব্যক্তি। তাঁকে আইনগত সহায়তা করেন অ্যাডভোকেট সুমন কুমার রায়। এর প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা এই মানববন্ধনের ডাক দেন।

মানববন্ধনে চার দফা দাবিতে পেশ করা হয়। দাবিগুলো হলো- ব্যারিস্টার সাইয়্যেদুল হক সুমনের বিরুদ্ধে করা মিথ্যা ও ভিত্তিহীন মামলা আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহার করা, দেশের বৃহত্তর স্বার্থে ব্যারিস্টার ‍সুমনের জীবনের নিরাপত্তা জোরদার করা, সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা ব্যারিস্টার ‍সুমনকে নিয়ে অপপ্রচার চালাচ্ছে তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় আনা, যে আইনজীবী তাঁর নিজের ব্যক্তিস্বার্থ চরিতার্থ করতে ব্যরিস্টার সুমনের বিরুদ্ধে মিথ্যা মামলা করেছেন তাঁকে অবশ্যই জাতির সামনে প্রকাশ্যে ক্ষমা চাওয়া।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ব্যারিস্টার সৈয়দ সাইয়্যেদুল হক সুমনের বিরুদ্ধে করা এ মামলাটি মিথ্যা ও ভিত্তিহীন। ফেসবুকে ব্যারিস্টার সুমনের নামে খোলা ফেক আইডি থেকে দেওয়া একটি বিভ্রান্তিকর স্ট্যাটাসের ওপর ভিত্তি করে এ মামলাটি করা হয়। যে ফেক আইডি থেকে ওই বিভ্রান্তিকর স্ট্যাটাসটি দেওয়া হয়েছে তার সঙ্গে ব্যারিস্টার সুমনের কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই। গত ২৮ মে ওই পেজের বিরুদ্ধে শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি নম্বর ১৭০৯) করেন ব্যারিস্টার সুমন।

ডাকসুর সদস্য রাকিবুল হাসান ঐতিহ্য বলেন, আজ আমরা এই পবিত্র রাজু ভাস্কর্যে দাঁড়িয়েছি সুমন ভাইয়ের জন্যে। আমাদের দেশ কতটুকু পিছিয়ে আছে তা সুমন ভাই তাঁর লাইভের মাধ্যমে আমাদের দেখিয়ে দিয়েছেন। কিন্তু ভালো কাজ করলে অনেকে সহ্য করতে পারে না। কদিন আগে ফারুক স্যারের বিরুদ্ধে অনেক ষড়যন্ত্র হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা তখন তাঁর পাশে দাঁড়িয়েছে। তিনি শুধু ঢাবির সম্পদ নয়, পুরো বাংলাদেশের সম্পদ। তাই আমাদের দাবি অনতিবিলম্বে তাঁর বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে, না হলে ছাত্র সমাজ জেগে উঠবে।

মানববন্ধনে ডাকসু নেতাসহ ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Advertisement