Beta

রাবিতে ভর্তি পরীক্ষা শুরু ২০ অক্টোবর, থাকছে না দ্বিতীয়বারের সুযোগ

২৪ জুলাই ২০১৯, ১৭:০৪

রাবি সংবাদদাতা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে ২০ অক্টোবর। তবে এবার ভর্তি পরীক্ষার ইউনিট নির্ধারণ, ভর্তি পরীক্ষা ফি এবং প্রশ্নের ধরনসহ বেশ কয়টি বড় পরিবর্তন এনেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এবার বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার পরীক্ষায় অংশ নেওয়ায় সুযোগ থাকছে না।

আজ বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে ভর্তি পরীক্ষা কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ২০-২২ অক্টোবর অনুষ্ঠিত হবে। দুই ধাপে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া ৩ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে শুরু হবে। এতে প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা রাখা হয়েছে।

আবেদনকৃত শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসির ফল বিবেচনায় প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে আবেদনের জন্য মনোনীত হবেন। আবেদনের দ্বিতীয় ধাপে এতে প্রতি ইউনিটে ভর্তি পরীক্ষার ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৯৮০ টাকা।

এবার পরীক্ষার প্রশ্নপত্রে ৬০ নম্বর এমসিকিউ এবং ৪০ নম্বর লিখিত যোগ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে মানবিক শাখায় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০০ সহ জিপিএ ৭.০০ থাকতে হবে, ‘বি’ ইউনিটে বাণিজ্য শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ জিপিএ ৭.৫০ থাকতে হবে এবং ‘সি’ ইিউনিটে বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ জিপিএ ৮.০০ থাকতে হবে। ভর্তিচ্ছুরা যেকোনো একটি ইউনিটে আবেদন করতে পারবে।

Advertisement