Beta

রাবির ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবে ডিপ্লোমা শিক্ষার্থীরা

০৮ সেপ্টেম্বর ২০১৯, ২২:৫১

রাবি সংবাদদাতা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার শর্ত আংশিক পরিবর্তন করেছে। প্রথমবারের মতো কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পাস করা শিক্ষার্থীদের রাবিতে আবেদনের সুযোগ দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রভাষ কুমার কর্মকার আজ রোববার বিকেলে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, এবারের ভর্তি পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের আওতাধীন কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পাস করা শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে পারবেন। তবে তাদের প্রাপ্ত জিপিএ ৫.০০ স্কেলে নির্ধারিত হবে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের প্রাথমিক আবেদন প্রক্রিয়া ৩ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে শুরু হয়েছে। এসব শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আগামী ১২ সেপ্টেম্বরের রাত ১২টার মধ্যে অনলাইনে প্রাথমিক আবেদন সম্পন্ন করতে হবে। তবে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা সংক্রান্ত পূর্বে প্রকাশিত বিজ্ঞপ্তির অন্যান্য শর্তাবলী বলবৎ থাকবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আগামী ২০ থেকে ২২ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য শাখা থেকে ২০১৯ সালের এইচএসসি অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা তিনটি ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে।

আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক না কেন, সে যে শাখা থেকে উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.ru.ac.bd/undergraduat/) পাওয়া যাবে।

Advertisement