Beta

নবীনদের জানতে হবে আমাদের মুক্তিযুদ্ধকে : ফেরদৌস

২৬ মার্চ ২০১৮, ১৭:৫৩

এ বছরের শেষের দিকে মুক্তি পাচ্ছে নায়ক ফেরদৌস প্রযোজিত চলচ্চিত্র ‘পোস্টমাস্টার ৭১’।  ছবিতে তিনি নিজে অভিনয় করছেন, তাঁর সাথে জুটি বেঁধে অভিনয় করেছেন নায়িকা মৌসুমী। আগামী ৩০ ডিসেম্বর ছবিটি মুক্তি পাচ্ছে বলে জানিয়েছেন ছবির পরিচালক রাশেদ শামীম। আবির খানও ছবিটি পরিচালনা করেছেন যৌথভাবে। ছবি নিয়ে এনটিভি অনলাইনের সাথে কথা বলেন নায়ক ফেরদৌস।

প্রশ্ন : মুক্তিযুদ্ধের ছবি কেন প্রযোজনা করেছেন?

ফেরদৌস : মুক্তিযুদ্ধ আসলে অনেক বড় একটা বিষয়, আমি মনে করি যুদ্ধের সময় বাংলাদেশে যাঁরা ছিলেন, এঁদের প্রত্যেককে নিয়ে যেমন ছবি নির্মাণ করা সম্ভব, তেমনি প্রত্যেক মানুষের গল্প নিয়েও একেকটি  ছবি নির্মাণ করা সম্ভব। আগামীতে যারা দেশ পরিচালনা করবেন, সেই নবীনদের জানতে হবে আমাদের মুক্তিযুদ্ধকে। সেই চিন্তা থেকেই মুক্তিযুদ্ধের গল্প নিয়ে ছবি নির্মাণ করার আগ্রহ জন্মেছে।

প্রশ্ন : ‘পোস্টমাস্টার ৭১’ ছবির গল্প কীভাবে নির্বাচন করা হলো?

ফেরদৌস : প্রায় আট দশ বছর আগে একটি আড্ডায় আমরা মুক্তিযুদ্ধের ছবি নিয়ে আলোচনা করছিলাম। আলোচনার বিষয় ছিল আমাদের যুদ্ধের ছবিগুলো প্রায় একই রকম গল্প নিয়ে হয়ে থাকে। অথচ মুক্তিযুদ্ধের সময় যে নারী মুক্তিযোদ্ধাদের ভাত রান্না করে খাইয়েছিলেন, তাকে নিয়েও সুন্দর ছবি নির্মাণ হতে পারে। মুক্তিযুদ্ধের সময় অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো খবর আদান প্রদান। সেই হিসেবে পোস্ট মাস্টারের একটা ভূমিকা আছে। সেখানে একজন আমাকে দুই লাইনের একটা গল্পও  শুনিয়েছিলেন। তারপর থেকে আমরা মাথায় গল্পটা ঘুরত। সেখানে থেকে এই ছবির কাহিনী নেওয়া।

প্রশ্ন : কল্পনার পোস্টমাস্টার কতটা ক্যামেরায় ধারণ করতে পেরেছেন?

ফেরদৌস : আসলে মুক্তিযুদ্ধ ক্যামেরায় বন্দি করা অনেক ব্যয়বহুল বিষয়। এরখানে একটি ফাইট দেখাতে গেলেই অনেক টাকা খরচ হয়ে যায়। সেই হিসেবে আমি যেভাবে গল্পটা চিন্তা করেছি তার অর্ধেক ক্যামেরায় ধারণ করতে পেরেছি। তারপরও দর্শক একটি শক্তিশালী মুক্তিযুদ্ধের গল্প দেখতে পাবে। অর্ধেক বলছি কারণ আমরা খরচের কথা চিন্তা করে গল্প থেকে ফাইট বাদ দিয়ে জীবন দেখাতে চেষ্টা করেছি। এখানে শুধু যুদ্ধ নয়, যুদ্ধের সময়ের মানুষের জীবনও দেখতে পাবে।’

আমদের মুক্তিযুদ্ধ কিন্তু ২৬ মার্চ শুরু হয়নি। শুরু হয়েছে আরো আগে থেকেই, ২৬ মার্চ অস্ত্র হাতে তুলে নিতে বাধ্য হয়েছি আমরা, তার আগেই দেশে যুদ্ধের আবহ তৈরি হয়, সেখানে মানুষ নিজের অবস্থান থেকে কাজ করেছে। অনেক বড় ভূমিকা রেখেছে পেশাজীবীরা। এমনকি যুদ্ধের সময় একজন পোস্টমাস্টার কীভাবে ভূমিকা রাখতে পারেন সেটাই বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার চেষ্টা করেছি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement