Beta

পয়লা বৈশাখে এফডিসিতে শোকের ছায়া

১৪ এপ্রিল ২০১৮, ১৫:৩২

পয়লা বৈশাখে সারা দেশে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই একসঙ্গে বরণ করেন নতুন বাংলা বছরকে। প্রতি বছর এফডিসিতেও একই চেতনা নিয়ে পালিত হয় বাংলা নববর্ষ।  আজ পয়লা বৈশাখে এফডিসিকে সাজানো হয়েছে বর্ণিল রুপে। কিন্তু কোথাও কোনো প্রাণ নেই। সর্বত্র শোকের ছায়া।

কারণ গতকাল শুক্রবার দিবাগত রাত ১০টায় উত্তরার একটি হাসপাতালে ইন্তেকাল করেন নায়িকা ফারজানা ববি। তিনি নৃত্যপরিচালক মাসুম বাবুলের স্ত্রী।

অন্যদিকে, আজ ভোর ৪টায় মারা গেছেন পরিচালক ফজর আহমেদ বেনজীর। রাজধানীর মোহাম্মদপুরে নিজ বাসভবনে তাঁর মৃত্যু হয়। যে কারণে প্রস্তুতি থাকার পরও এফডিসিতে সব ধরনের অনুষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে বলে জানান বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন ।   

বদিউল আলম খোকন বলেন, ‘সবার মতো আমরাও চলচ্চিত্রকর্মীরা একসঙ্গে দিনটি কাটাতে চাই। আজ অনুষ্ঠানের সব ধরনের ব্যবস্থা করা ছিল। কিন্তু আমাদের চলচ্চিত্র পরিচালক ফজর আহমেদ বেনজীর এবং আমাদের এক নায়িকা ফারজানা ববি মারা গেছেন। সব মিলিয়ে আমাদের মধ্যে একটা শোকের ছায়া নেমে এসেছে। এমন অবস্থায় আমরা আজ কোনো উৎসব করব না। যারা পরিবার নিয়ে আসছে তাদের জন্য আমরা ভোজের আয়োজন করেছি।’

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন,‘শিল্পী সমিতির আয়োজনের ব্যান্ড পার্টি ও মঙ্গল শোভাযাত্রার আয়োজন ছিল। সকাল ৯টা থেকে আমাদের বৈশাখের উৎসব শুরু করার সব ধরনের প্রস্তুতিও ছিল। কিন্তু একজন নায়িকা ও পরিচালকের মুত্যুতে আমরা শোকাহত। সব ধরনের অনুষ্ঠান আমরা বাতিল করেছি। তবে বিকেলে জুনিয়র ও  সিনিয়র শিল্পীদের অংশগ্রহণে আলোচনা সভার আয়োজন রয়েছে।’

নায়িকা ফারজানা ববি ‘পাগলী’ ছবিতে অভিনয়ের জন্য সবার নজর কাড়েন। ‘বেদের মেয়ে জোসনা’ ছবির দ্বিতীয় নায়িকা ছিলেন তিনি।

অন্যদিকে, পরিচালক ফজর আহমেদ বেনজীর প্রথম নির্মাণ করেন চলচ্চিত্র ‘আকাশ কুসুম’ প্রতিশোধ’। তাঁর পরিচালনায় ‘প্রিয় শত্রু’ ও ‘টারজান কন্যা’ ছবি দুটিও জনপ্রিয়তা পায়। মৃত্যুকালে ফজর আহমেদ বেনজীরের  বয়স হয়েছিল ৬৫ বছর।

Advertisement