Beta

‘সেই নারীদের ক্ষত মন থেকে যায় না’

০৯ মে ২০১৮, ২০:১৭

মিউজিক ভিডিওয়ের একটি দৃশ্যে কোনাল। ছবি : সংগৃহীত

‘গান শুধু গান নয়, একটি বার্তা। শিল্পী শুধু শিল্পী নন, তিনি কিন্তু এই বার্তাবাহক—আমি সবসময় তাই মনে করেছি।একজন শিল্পীর দায়িত্ব, কর্তব্য, কার্যভার—সাধারণ যে কারো চেয়ে বিশাল!’_কথাগুলো ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে বলেছেন সংগীতশিল্পী সোমনুর মনির কোনাল।

হঠাৎ এই ধরণের স্ট্যাটাস দেয়ার কারণও রয়েছে কোনালের।কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষে গতকাল  ৮ মে মঙ্গলবার  ‘একলা চল রে’ গানের ভিডিও ইউটিউবে  প্রকাশ করেছেন তিনি।এবারই প্রথম কোন রবীন্দ্রসংগীত গেয়েছেন বলে জানিয়েছেন কোনাল।

তিনি বলেন, “রবীন্দ্রসংগীতের আলাদা একটা গায়িকী আছে। তবে ‘একলা চল রে’ গানটি আমি আমার মত করে গেয়েছি।”

রবীন্দ্রনাথের তো আরও অনেক গান রয়েছে তবে প্রথমে ‘একলা চল রে’গানটি গাওয়ার কারণ জানতে চাইলে এনটিভি অনলাইনকে কোনাল বলেন, ‘প্রথমত এই গানটা আমার ভীষণ পছন্দের।আর বর্তমান সময়ে তো এই গানটি সবার মধ্যেই আরও বেশি প্রভাব ফেলতে পারে।দেখুন,আমাদের দেশে এখনও অনেক পরিবারে ও সমাজে ছোট থেকে একজন নারী বড় হওয়া পর্যন্ত নির্যাতনের শিকার হয়।ঘরের ভেতর নারীরা অনেক অত্যাচার সহ্য করে চুপচাপ বসে থাকেন। সেই নারীদের ক্ষত মন থেকে যায় না কখনো। যা শুরু থেকে হচ্ছে এখনো তা হয়েই চলেছে। আমাদের আরও বেশি প্রতিবাদী হতে হবে।’

অন্যদিকে, ফেসবুক স্ট্যাটাসে কোনাল আরও লিখেছেন, ‘চারিদিকে যা ঘটছে, তা দেখে, শুনে, মুখ বুজে বসে আছি সবাই, ফেসবুকে নিউজ শেয়ার দিচ্ছি আর প্রতিনিয়ত ভাবছি দেশটা রসাতলে গেল! কিন্তু করছি কি? করা উচিত নয় কি? যে কোনো ভাবে, যেভাবেই হোক না কেন। আর একজন শিল্পীর গান শুধু দর্শক নাচাতে কেন হবে? দর্শককে ভাবতেও হবে! তাই গান গেয়ে ফেললাম। এর চেয়ে সঠিক গান আর কী হতে পারে? তাঁর জন্মদিনের চেয়ে আর সঠিক দিনইবা কি হতে পারে? তাই এই গান, আমার নিবেদন। আশা করি কিছুটা হলেও সাহস যোগাবে আমাদের এই গান, শপথ হবে আমাদের এই গান, মন্ত্র হবে আমাদের এই গান—সকল সহিংসতার বিরুদ্ধে।
নারী তুমি এগিয়ে যাও!  আপন বুকের পাঁজর জ্বালিয়ে নিয়ে একলা জ্বলো রে।যদি তোর ডাক শুনে কেউ না আসে। তবে একলা চলরে!’

কোনালের ‘একলা চল রে’ গানটির সংগীত আয়োজন  যৌথভাবে করেছেন  নির্ঝর চৌধুরী ও শাহরিয়ার আলম। কোনালের মূল ভাবনায় ভিডিওটি পরিচালনা করেছেন তানহা জাফরীন। ভিডিওতে মডেল হয়েছেন কোনাল নিজেই। এ ছাড়াও মডেল হয়েছে আরজে জয়ীসহ অনেকেই। 

২০০৯ সালে ‘চ্যানেল আই সেরা কন্ঠ’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি। এরপর থেকে মিডিয়ায় নিয়মিত কাজ করছেন জনপ্রিয় এই সংগীতশিল্পী। বেশকিছু সিনেমার গানে কাজ করেও সুনাম অর্জন করেছেন কোনাল।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement