Beta

‘দুলু বাবুর্চি’ নিয়ে যা বললেন পরিচালক

০৬ জুন ২০১৮, ১৭:২০ | আপডেট: ০৬ জুন ২০১৮, ১৭:২৮

বৃন্দাবন দাসের রচনায় ‘দুলু বাবুর্চি’ শিরোনামে সাত পর্বের ধারাবাহিক নাটক নির্মাণ করেছেন সাগর জাহান। নাটকটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন  জাহিদ হাসান ও আশনা হাবিব ভাবনা। নাটকটি আসন্ন ঈদের দিন থেকে টানা সাতদিন রাত ৯টা ৫০ মিনিটে এনটিভিতে প্রচারিত হবে। নাটকটি নির্মাণের অভিজ্ঞতা ও অন্যান্য অনেক প্রসঙ্গে এনটিভি অনলাইনের সঙ্গে কথা বলেছেন পরিচালক সাগর জাহান।

এনটিভি অনলাইন  : ‘দুলু বাবুর্চি’ নাটকে দর্শক কী দেখতে পাবেন?

সাগর জাহান : আমি সবসময়  বিশেষ কোনো বিষয় নিয়ে নাটকের কাজ করতে পছন্দ করি। আমি বিশ্বাস করি,গল্পের কোনো সময় থাকে না,সময়ের ওপর গল্প হয়। ‘দুলু বাবুর্চি’ নাটকটি লিখেছেন বৃন্দাবন দাস। অসাধারণ গল্প। আপনি খেয়াল করবেন, ঢাকার বাবুর্চির ভাব বেশি, দাপট কম। অন্যদিকে, গ্রামের বাবুর্চিদের দাপট বেশি। এই বিষয়টি নাটকে দেখানো হয়েছে। এ ছাড়া অনেক বিষয় রয়েছে যা দেখলে এখনকার সময়ের ছেলে-মেয়েরা  বাবুর্চিদের সম্পর্কে জানতে পারবেন।

এনটিভি অনলাইন :  নাটকের শুটিংয়ের অভিজ্ঞতা কেমন  ছিল?

সাগর জাহান  : খুব ভালো। পুবাইলে নাটকটির শুটিং করেছি।জাহিদ হাসান শক্তিমান অভিনেতা। দুলু বাবুর্চির চরিত্রে তিনি অভিনয় করেছেন। তাঁর টিমে ভাবনা কাজ করে। কোনো একটা কারণে দুলু বাবুর্চি শুধু ভাবনার রান্না করা খাবার খেতে ভালোবাসে।

এনটিভি অনলাইন : আপনার নাটকে তো অনেক সামাজিক বার্তা থাকে। এই নাটকে কী পাওয়া যাবে?

সাগর জাহান : বাবুর্চিদের জীবন যাত্রা সম্পর্কে অনেকে ধারণা পাবেন। গ্রামীণ অনেক ঐতিহ্য নাটকে তুলে ধরা হয়েছে। গ্রামের ছেলেমেয়েরা বিভিন্ন অনুষ্ঠানে এক সময় সঙ সাজতো। মানে ছেলেরা মেয়েদের মতো করে সাজতো আবার মেয়েরাও নিজেদের ভিন্ন রূপে উপস্থাপন করত। সঙ সাজের বিষয় এই নাটকে দেখানো হয়েছে। আরো অনেক বিষয় তুলে ধরা হয়েছে।

এনটিভি অনলাইন : এবার ভিন্ন বিষয়ে কথা বলি। এখন নাটক নির্মাণ করতে কোনো সমস্যার মুখোমুখি হন কি?

সাগর জাহান : এখন নাটকের বাজেট খুব কম। আমরা হাতেগোনা কয়েকজন পরিচালক নাটকের জন্য হয়তো ভালো বাজেট পাই। সবাই পায় না। শুধু  তারকা নির্ভর দুজন আর্টিস্ট নিয়ে নাটক বানানো কি সম্ভব? তাহলে তো নাট্যকারের গল্পের হাত-পা কেটে ফেলতে হবে। অনেক জায়গায় এখন নীতিমালার অভাব। অনেক চ্যানেলে নাটক প্রিভিও করার কোনো ব্যবস্থা নেই।

এনটিভি অনলাইন : এখনকার তরুণ নির্মাতাদের কাজ কি আপনি দেখেন?

সাগর জাহান :  নতুন নির্মাতারা অনেক ভালো কাজ করছে। আমি তাঁদের কাজ দেখি। মাঝে মাঝে  ভাবি আমিও তরুণদের প্রতিদ্বন্দ্বী।

এনটিভি অনলাইন : এবার ঈদের জন্য  কতগুলো নাটক নির্মাণ করেছেন?

সাগর জাহান : বেশকিছু একক ও ধারাবাহিক নাটক নির্মাণ করেছি।  অপি করিম ও মাহফুজ আহমেদকে নিয়ে ২০০৫ সালে ‘নীলগ্রহ’ নামে একটি নাটক আমি নির্মাণ করেছিলাম। একই নামে আমি আরো একটি নাটক নির্মাণ করেছি এবার ঈদের জন্য। তবে নাটকের গল্প ভিন্ন। এই নাটকেও অপি ও মাহফুজ অভিনয় করেছেন।

এনটিভি অনলাইন : সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

সাগর জাহান : আপনাকেও।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement