Beta

মঞ্চে আসছে ‘ম্যাকবেথ’

০৮ অক্টোবর ২০১৮, ০৯:৫৪

ফিচার ডেস্ক
‘ম্যাকবেথ’ নাটকের একটি দৃশ্য। ছবি : শান্তনু হালদার

নতুন উদ্ভাবনার অভিনবত্বে পরিপূর্ণ সৃজনশীল নাট্যচর্চা, শিক্ষাদানের বৈচিত্র্যময় পদ্ধতি, নাট্যভাষার ভেতর দিয়ে জীবন ও পৃথিবীকে নতুনভাবে আবিষ্কার করাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের লক্ষ্য। এ বিভাগের প্রযোজনায় উইলিয়াম শেক্সপিয়র রচিত ও সৈয়দ শামসুল হক অনূদিত মহাকাব্যিক নাটক ‘ম্যাকবেথ’ মঞ্চে আসছে আগামীকাল মঙ্গলবার।

বিভাগের অধ্যাপক ও উপমহাদেশের বহুমাত্রিক নাট্যব্যক্তিত্ব ড. ইসরাফিল শাহীন নাটকটি নির্দেশনা দিচ্ছেন। এমএ সমাপনী সেমিস্টারের শিক্ষার্থী অভিনীত ‘ম্যাকবেথ’ নাটকটির মোট আটটি প্রদর্শনী নাটমলে হবে আসছে ৯, ১০, ১১ ও ১৪ অক্টোবর সন্ধ্যা ৬টা ৩০ এবং ১২ ও ১৩ অক্টোবর বিকেল ৪টা ও সন্ধ্যা ৭টায়। মঙ্গলবার নাট্য প্রদর্শনীর উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন উপমহাদেশের খ্যাতনামা নির্দেশক অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ। যার পরিকল্পনা সহযোগিতায় আছেন বিভাগীয় শিক্ষক তানভীর নাহিদ খান ও মহসিনা আক্তার।

নাটকটি প্রসঙ্গে অধ্যাপক ড. ইসরাফিল শাহীন বলেন, ‘এই আততায়ী সময়ে আমাদের জীবন, আমাদের দেশ, আমাদের পৃথিবীর অন্তর্গত বিপন্নতা যেন হত্যা ও রক্তে পরিপ্লুত ম্যাকবেথের মতন রাজনৈতিক মনস্তাত্ত্বিক নাটকটিতে শেক্সপিয়রীয় স্থান-কালরহিত এক অমোঘ ভাষায় ফুটে উঠেছে। আমরা যা করে ফেলি আর আমাদের নৈতিক মূল্যবোধ, অর্থাৎ কর্ম ও মর্ম এ দুয়ের সংঘর্ষই যেন ম্যাকবেথ। এ সংঘর্ষই যেন মানুষের নিয়তি।’

ম্যাকবেথ নাটকটির প্রতিটি প্রদর্শনীতে আসনসংখ্যা মাত্র ৮৫টি এবং টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে তিনশ ও দুইশ টাকা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement