Beta

ঢাকা আন্তর্জাতিক সাহিত্য উৎসবে নন্দিতার ‘মান্টো’

০৮ নভেম্বর ২০১৮, ১২:১৭

ফিচার ডেস্ক
পরিচালক নন্দিতা দাস। ছবি : সংগৃহীত

আজ থেকে শুরু হয়েছে ঢাকা আন্তর্জাতিক সাহিত্য উৎসব। তিন দিনব্যাপী এই উৎসব বাংলা একাডেমিতে অনুষ্ঠিত হবে। এবার উৎসবের অন্যতম আকর্ষণ হলো ভারতের পরিচালক নন্দিতা দাসের ‘মান্টো’ ছবির প্রদর্শনী।

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আজ বিকেল সোয়া ৪টায় ছবিটি প্রদর্শনী হবে। এরপর ‘মান্টো’ নিয়ে ‘ডিরেক্টরস কাট’ অধিবেশনে কথা বলবেন পরিচালক নন্দিতা দাস। এমনটিই জানিয়েছেন উৎসবের অন্যতম পরিচালক সাদাফ সাজ।
ছবি পরিচালনায় আসার আগে অভিনয় করে জনপ্রিয়তা পান নন্দিতা দাস। তাঁর অভিনীত উল্লেখযোগ্য ছবিগুলো হলো ‘বিফোর দ্য রেইন’ ও ‘ফায়ার’। এখন পর্যন্ত প্রায় ৪০টি ছবিতে অভিনয় করেছেন তিনি। ‘মান্টো’ তাঁর পরিচালিত তৃতীয় ছবি। চলতি বছরে সেপ্টেম্বরে মুক্তি পায় এটি। মুক্তির পরপরই আলোচনায় আসে ‘মান্টো’।

নন্দিতা দাসের পরিচালিত প্রথম ছবি ‘ফিরাক’। ২০০৮ সালে ছবিটি হিন্দি, উর্দু ও গুজরাটি ভাষায় মুক্তি পেয়েছিল। ‘ফিল্মফেয়ার স্পেশাল অ্যাওয়ার্ড’ পেয়েছিল ‘ফিরাক’।

এদিকে, উৎসবে আজ দুপুরে লেখক ‘মিতালি বোস পারকিসন’ একটি আলোচনায় অংশ নেবেন। তাঁর লেখা জনপ্রিয় উপন্যাস ‘রিকসার্গাল’ নিয়ে অমিতাভ রেজা নির্মাণ করতে যাচ্ছেন একটি চলচ্চিত্র।

অন্যদিকে, উৎসবের দ্বিতীয় দিনেও থাকছে চমক। বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা ও অস্কার বিজয়ী ব্রিটিশ অভিনেত্রী টিলডা সুইনটন উৎসবে যোগ দেবেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement