Beta

শুরু হচ্ছে ‘ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব’

১৫ নভেম্বর ২০১৮, ১৮:০৭

ফিচার ডেস্ক
উৎসবের প্রথম দিনে গান গাইবে দেশ-বিদেশের জনপ্রিয় শিল্পীরা। ছবি : সংগৃহীত

জমকালো আয়োজনে আবারও শুরু হচ্ছে উপমহাদেশের বড় লোকসংগীতের আসর। সান ফাউন্ডেশনের উদ্যোগে রাজধানীর আর্মি স্টেডিয়ামে আজ সন্ধ্যা ৬টায় শুরু হবে এ উৎসবের চতুর্থ আসর। 

বরাবরের মতো তিন দিনব্যাপী এই উৎসবে বাংলাদেশের খ্যাতিমান শিল্পীরা ছাড়াও বিভিন্ন দেশের শিল্পীরা লোকসংগীত পরিবেশন করবেন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত।

আজ উৎসবে গান পরিবেশন করবেন বাংলাদেশের সংগীতশিল্পী  আবদুল হাই  দেওয়ান, পোল্যান্ডের জনপ্রিয় ব্যান্ড দিকান্দার, ভারতের বিখ্যাত শিল্পী যুগল ওয়াদালি ব্রাদার্স, ভারতের সংগীতশিল্পী সাত্যকি ব্যানার্জি। এ ছাড়া বাংলাদেশের সামিনা হোসেন প্রেমার নৃত্যদল ‘ভাবনা’র   পরিবেশনায় থাকবে তিনটি  নৃত্য।

এবার উৎসবে দর্শকরা উপভোগ করবেন বাংলাদেশসহ বিশ্বের সেরা লোকসংগীত শিল্পীদের পরিবেশনায় শেকড় সন্ধানী গানগুলো। বাংলাদেশসহ বিশ্বের সাতটি দেশ থেকে ১৭৪ জন শিল্পী জড়ো হবেন একই মঞ্চে। এবারের আসরে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন, বাংলাদেশের মমতাজ বেগম, বাউল আব্দুল হাই দেওয়ান, বাউল কবির শাহ, অর্ণব, নকশীকাঁথা, স্বরব্যঞ্জো। ভারত থেকে ওয়াদালি ব্রাদার্স, রাঘু দীক্ষিত, সাত্যকি ব্যানার্জি, পাকিস্তান থেকে শাফকাত আমানাত আলী, বাহরাইন থেকে মাজায, যুক্তরাষ্ট্র থেকে গ্র্যামি বিজয়ী লস টেক্সমেনিয়াক্স,  পোল্যান্ড থেকে দিকান্দার এবং  স্পেন থেকে লাস মিগাস সংগীত পরিবেশন করবেন।

প্রতিবারের মতো এবারও ফেসবুকে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট’ পেইজটিতে পাওয়া যাবে আয়োজনের সব তথ্য।

লোকসংগীত বাঙালি জাতির হাজার বছরের বর্ণাঢ্য সাংস্কৃতিক ঐতিহ্যের ধারক ও বাহক। লোকজ সংগীতের তাল, লয় ও ছন্দের অপূর্ব সংমিশ্রণে খুঁজে পাওয়া যায় আত্মার শান্তি । আমাদের নিজেদের গান, অন্তরের গান লোকসংগীতের চর্চা এবং প্রসারের জন্য তিন বছর ধরে আয়োজিত হয়ে আসছে আন্তর্জাতিক লোকসংগীত উৎসব।

Advertisement