Beta

জ্যাম : এফডিসিতে নির্মাণ হচ্ছে রেললাইন

০৪ ডিসেম্বর ২০১৮, ১৬:২৬

এফডিসিতে নির্মাণ হচ্ছে রেল লাইন, থাকছে সিগনালও। প্রায় ২০ লাখ টাকা ব্যয়ে তৈরি হচ্ছে এই রেললাইন। এই লাইনের ওপর চলবে রেলগাড়ি। নায়ক মান্নার প্রযোজনা প্রতিষ্ঠান ‘কৃতাঞ্জলী কথাচিত্রে’র নতুন চলচ্চিত্র ‘জ্যাম’ ছবির জন্য নির্মাণ হচ্ছে এই রেল লাইনটি। আগামী ১০ তারিখ থেকে এই রেল লাইনে শুটিং করার কথা রয়েছে।

এর আগে গাজীপুরের পুবাইলে ‘জ্যাম’ ছবির দুদিন শুটিং করা হয়। আগামীকাল থেকে আবারও শুরু হচ্ছে টানা শুটিং। এমনটাই জানিয়েছেন ছবির প্রধান সহকারী পরিচালক রাইসুল রনি।   

রাইসুল রনি এনটিভি অনলাইনকে বলেন, ‘আমাদের গল্পের প্রয়োজনে আসলে এই রেল লাইনটি নির্মাণ করা হচ্ছে। আমরা আসল রেল লাইনে শুটিং করব। কিন্তু কিছু কাজ আছে যা রেল লাইনে শুটিং করা সম্ভব নয়। যে কারণে রেল লাইন নির্মাণ করতে হচ্ছে।’

সেট ডিরেক্টর মোহাম্মদ সিরাজ এই রেললাইনটি নির্মাণ করছেন। এর আগে ১৯৯৩ সালে মালেক আফসারি পরিচালিত ‘ঘৃণা’ চলচ্চিত্রের জন্য এফডিসিতে রেল লাইন নির্মাণ করা হয়েছিল। এ বিষয়ে সিরাজ বলেন, ‘রেল লাইন, সিগনাল নির্মাণ করাটা একটু কঠিন। বাস্তব লোকেশনে শুটিং করা হবে। তার সাথে মিল রেখে আমাদের সেট নির্মাণ করতে হবে। এরই মধ্যে আমরা আসল রেল ইঞ্জিন, বগি, সিগনালের ছবি তুলে এনেছি, মাপ নিয়েছি। সেই অনুযায়ী আমরা সেট নির্মাণ শুরু করছি। আশা করি আগামীকাল থেকে এফডিসিতে আমরা কাজ শুরু করতে পারব।’

সিরাজ আরো বলেন, ‘আমার ছবির নামটি মনে নেই। সেই ছবিতে অভিনয় করেছিলেন নায়িকা শাবানা। পরিচালক ছিলেন এ জে মিন্টু। আমি ছিলাম সেই ছবিতে। সাভারে রাস্তার পাশে রেল লাইন নির্মাণ করে শুটিং করেছিলাম। দুদিন শুটিং করার পর যখন সেটি ভাঙ্গার জন্য লোক পাঠিয়েছি। তারা ফোন দিয়ে জানাল পুলিশ ভাঙতে দিচ্ছে না। আমি গিয়ে দেখলাম পুলিশ দাঁড়িয়ে। কী হয়েছে জানতে চাইলে পুলিশ জানায়, সরকারি অনুমতি ছাড়া রেলের কিছু ভাঙ্গা যাবে না। বিষয়টি দেখে আমরা হাসি পেল। তাদের বুঝালাম এটা রেল লাইন নয়, শুটিংয়ের জন্য নির্মাণ করা হয়েছিল। পরে লাইনের পাশে একটা বগিতে ঢুকে তারা বুঝতে পারল এটা আসল নয়। তা ছাড়া সাভারের রাস্তায় রেল লাইন কোথা থেকে আসবে? আসলে আমরা যখন একটা সেট নির্মাণ করি সেটা বাস্তব মনে হয়। যদিও আমাদের সেজন্য একটু বেশিই কষ্ট করতে হয়।’

দীর্ঘ ১০ বছর বন্ধ থাকার পর আবারও মান্নার প্রযোজনা প্রতিষ্ঠানটি সক্রিয় হয়েছে এই শুটিংয়ের মাধ্যমে। মান্নার স্ত্রী শেলী মান্না এখন এই প্রতিষ্ঠানটির হাল ধরেছেন। ‘জ্যাম’ শিরোনামে ছবিটির গল্প লিখেছেন প্রয়াত সাংবাদিক আহমদ জামান চৌধুরী। আর ছবিটি পরিচালনা করছেন নঈম ইমতিয়াজ নেয়ামুল।

এফ আই মানিক ১০ বছর আগে নির্মাণ করেছিলেন চলচ্চিত্র ‘পিতা মাতার আমানত’। সেটাই ছিল ‘কৃতাঞ্জলী কথাচিত্র’ থেকে প্রযোজিত শেষ চলচ্চিত্র। মান্নার মৃত্যুর পর নতুন কোনো ছবি নির্মাণ হয়নি এই প্রযোজনা সংস্থা থেকে। এবারই মান্নার স্ত্রী নতুন করে আবার ছবি তৈরির কাজ শুরু করলেন।

প্রতিষ্ঠানটি থেকে এর আগে নির্মাণ করা হয়েছে ‘লুটতরাজ’, ‘লাল বাদশা’, ‘আব্বাজান’, ‘স্বামী স্ত্রীর যুদ্ধ’, ‘দুই বধূ এক স্বামী’, ‘মনের সাথে যুদ্ধ’, ‘মান্না ভাই’ ও ‘পিতা মাতার আমানত’।

Advertisement