Beta

যেমন কাটছে ববিতার জন্মদিন

৩০ জুলাই ২০১৯, ১৫:৫৬

জীবন্ত কিংবদন্তি ফরিদা আক্তার ববিতার জন্মদিন আজ। দিনটিতে বিশেষ কোনো আয়োজন করেননি তিনি। সারাদিন বাসায় সময় কাটাচ্ছেন। একমাত্র ছেলে অনিক কানাডা আছেন,ছেলে থাকলে তিনি কিছু আয়োজন করেন। তবে তিনি ঘটা করে জন্মদিন পালনের পক্ষে নন বলে জানান এনটিভি অনলাইনকে।

ববিতা বলেন, ‘আমি কিন্তু কখনই ঘটা করে জন্মদিন পালন করিনি। আমার ছেলে কানাডা আছে, সে আমার পৃথিবী, দেশে থাকলে কিছু আয়োজন করত অনিক, আবার আমি কানাডা থাকলে সেখানে সে কিছু আয়োজন করত। এখন সারাদিন বাসায় সময় কাটাচ্ছি। তেমন কোনো আয়োজন নেই আমার জন্মদিনে। তবে অনেকেই শুভেচ্ছা জানাতে বাসায় আসছে, আবার অনেকেই ফোন করে শুভেচ্ছা জানাচ্ছে।’

ববিতা আরো বলেন,’মুসলমান হিসেবে আমি বিশ্বাস করি নির্দিষ্ট একটি সময়ের জন্য এই পৃথিবীতে এসেছি। আমাদের যেমন জন্ম আছে, ঠিক তেমনি আছে মৃত্যু। নির্ধারিত সময়েই মহান আল্লাহ আমাদের ভাগ্যে মৃত্যু রেখেছেন। তাই তো জন্মদিন আসা মানেই হলো আরো একধাপ মৃত্যুর দিকে এগিয়ে যাওয়া।’

১৯৫৩ সালের ৩০ জুলাই ববিতা বাগেরহাট জেলায় জন্মগ্রহণ করেন। ১৯৬৮ সালে প্রখ্যাত নির্মাতা জহির রায়হানের ‘সংসার’ ছবিতে শিশুশিল্পী হিসেবে অভিনয় করেন ববিতা। এ পর্যন্ত তিনি প্রায় ২৭০টির মতো চলচ্চিত্রে অভিনয় করেছেন। সবশেষ ‘পুত্র এখন পয়সাওয়ালা’ ছবিতে তাকে অভিনয় করতে দেখা গেছে।

সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ চলচ্চিত্রের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হন তিনি। বাংলা চলচ্চিত্রে বিশেষ অবদান রাখায় ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬’-এ আজীবন সম্মাননা পেয়েছেন।

এর আগে ১৯৭৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রবর্তনের পর টানা তিনবার শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার অর্জন করেন ববিতা। এ ছাড়া ১৯৮৬ সালে আরেকবার শ্রেষ্ঠ অভিনেত্রী, ১৯৯৭ সালে শ্রেষ্ঠ প্রযোজক এবং ২০০৩ ও ২০১৩ সালে দুইবার শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার লাভ করেন তিনি।

Advertisement