Beta

ডায়াবেটিস রোগীদের পায়ে ঘা কেন হয়?

১১ এপ্রিল ২০১৮, ১৬:৪৫

ফিচার ডেস্ক

ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের পায়ে বিভিন্ন সমস্যা হয়। এ বিষয়ে  এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৫৫তম পর্বে কথা বলেছেন ডা. সাকলায়েন রাসেল। বর্তমানে তিনি ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের ভাসকুলার সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ডায়াবেটিক ফুট বলতে কী বোঝায়?

উত্তর : ডায়াবেটিসে আক্রান্ত কিছু ব্যক্তির পায়ে কিছু বিশেষ ঘটনা ঘটে। দুটো ঘটনা মূলত। ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখলে তার পায়ের রক্তগুলো ব্লক হয়ে যায়। তখন দেখা যায় ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য তাকে হাঁটতে হয়। তিনি যখন হাঁটতে যাচ্ছেন, তাঁর হাঁটুর নিচের মাংসপেশিগুলোতে খিল ধরে। তার বিশ্রাম নিলে ভালো লাগে। আবার তিনি হাঁটতে পারেন। একটা সময় দেখা যায় তাঁর পায়ে ঘা হচ্ছে। সেই ঘা কোনোভাবেই শুকাচ্ছে না। এর পেছনের কারণ হলো তার রক্তনালিতে ধীরে ধীরে ব্লক হয়ে গেছে। এটি হলো এক নম্বর কারণ। কারণ, ডায়াবেটিস রোগীদের ১০ বা ১৫ বছর যাওয়ার পর, নিয়ন্ত্রণে রাখার পরও সমস্যা হতে পারে। তবে যাদের নিয়ন্ত্রণে নেই, তাদের হবে। তার পায়ের গোড়ালির আশপাশের অনুভূতি কমে যায়। এই ব্যক্তি যখন হাঁটতে গেলে কোথাও আঘাত পান, তিনি বুঝতে পারেন না।

আপনি শুনলে অবাক হবেন, একজন নারীর পায়ে গ্লাস ঢুকে গেছে পার্কে হাঁটার সময়, তিনি হেঁটে বাসায় আসার পর তার মেয়ে তাকে বলছে, ‘মা তোমার পা থেকে তো রক্ত পড়ছে।’ মানে এতটাই সে স্পর্শকাতরহীন হয়ে যাচ্ছে। দেখা যায় সামান্য আঘাতেই তিনি ব্যথা পাচ্ছেন, এই ব্যথা সাধারণত ভালো হয় না। দেখা যায় বাংলাদেশের রোগীদের পায়ে ঘা হওয়ার আশঙ্কা বেশি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement