Beta

লিঙ্গ বিরূপতা কেন হয়?

২২ এপ্রিল ২০১৮, ১৪:০১

ফিচার ডেস্ক

সমাজে তৃতীয় লিঙ্গ বলে পরিচিত এক ধরনের মানুষ আমরা দেখি। এদের অনেকে হিজড়াও বলে থাকেন। সাধারণত ডিজঅর্ডার অব সেক্স ডেভেলপমেন্ট বা লিঙ্গ বিরূপতার কারণে এ সমস্যা হয়। এই ডিজঅর্ডার অব সেক্স ডেভেলপমেন্ট হয় কেন?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৬৫তম পর্বে কথা বলেছেন ডা. নজরুল ইসলাম আকাশ। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : সমাজে যারা হিজড়া নামে পরিচিত, তারা অনেক সময় অবহেলিত বা বিড়ম্বনার স্বীকার হয়। তারা নারী নাকি পুরুষ, সেই পরিচয়ের সংকটে পড়ে। তারা সামাজিকভাবে বা রাষ্ট্রীয়ভাবে নানা রকম নিগ্রহের স্বীকার হয়। আপনারা চিকিৎসাবিজ্ঞানের ভাষায় বলেন ডিজঅর্ডার অব সেক্স ডেভেলপমেন্ট। এই অসুবিধাটা হয় কেন?

উত্তর : হিজড়া আমরা সবাই চিনি। এরা অন্য গ্রহ থেকে এসেছে কি না, আমাদের কাছে এমন মনে হয়। তবে তারা আমাদেরই কারো ভাই বা কারো বোন বা আমাদের কোনো মায়ের গর্ভজাত সন্তান। তবে তাদের কেন আমরা হিজড়া হিসেবে দেখছি? কারণ,  মানব সন্তান যখন জন্মগ্রহণ করে, তারা হয়তো ছেলে অথবা মেয়ে হিসেবে পৃথিবীতে আসে। তাদের একটি ক্রোমোজমাল সংজ্ঞা রয়েছে। অর্থাৎ ৪৬ এক্স-ওয়াই। এক্স-ওয়াই হলো ছেলেদের জন্য। আর ৪৬ এক্স-এক্স হলো মেয়েদের জন্য। যদি এখানে কোনো সমস্যা থাকে, তাহলে এক ধরনের সমস্যা হয়।

আরেকটি হলো জন্মের সময় বাইরের যে লিঙ্গ, এর অবস্থান যদি ছেলেদের মতো না হয়ে বা মেয়েদের মতো না হয়ে, একটি মাঝামাঝি অবস্থা  নেয়, তাকে লিঙ্গ প্রতিবন্ধী হিসেবে ধরা হয়। এখানে ক্রোমোজমাল অ্যাবনরমালিটি (ক্রোমোজোমের অস্বাভাবিকতা) থাকে। ক্রোমোজোমাল অ্যাবনরমালিটির সঙ্গে সঙ্গে যেসব হরমোন দরকারি, সেগুলো সঠিকভাবে ওই অঙ্গের ওপরে কাজ করে না। তাদের বৃদ্ধিটা ব্যাহত হয়। তাদের এ রকম বিড়ম্বনায় পড়তে হয়। তাদের সমাজে হিজড়া হিসেবে আমরা দেখি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement