Beta

গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপ : করণীয়

২২ মে ২০১৮, ২৩:২০

ফিচার ডেস্ক

গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপে মা-ই ভোগেন। এটি মা ও গর্ভস্থ শিশুর জন্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে। গর্ভবস্থায় উচ্চ রক্তচাপ হলে করণীয় বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৯৫তম পর্বে কথা বলেছেন ডা. নাজনীন রশীদ। বর্তমানে তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের গাইনি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপ ব্যবস্থাপনায় কী করেন?

উত্তর : তাকেতো আমরা গর্ভবতী মা হওয়ার জন্য যেগুলো দেয়ার সেগুলো দেব। আর এদের বাড়তি যেটি যত্ন সেটি হলো উচ্চ রক্তচাপ স্বাভাবিক রাখতে হবে। তাকে একটি মাত্রা মেনে চলতে হবে। যার প্রেশার রয়েছে, তার প্রি একলামসিয়া আবার তৈরি হতে পারে। এতে তার প্রেশার বাড়ল, সঙ্গে প্রোটিন, ইউরিয়া। এগুলো হলে আমরা প্রি একলামসিয়া বলব।

তার একটি খিচুনি হবে। এই খিচুনিটা রোগীকে খুব প্রভাবিত করবে। এতে মা বা শিশু দুজনেই খুব ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনকি আমরা শিশুকে হারাতে পারি। মায়ের অনেক খারাপ অবস্থা হতে পারে। মাদের আগে থেকে গুরুত্ব দিতে হবে। তাকে অ্যান্টিনেটাল চেকআপে সম্পূর্ণ চিকিৎসা দিতে হবে। তাকে পরামর্শ দিতে হবে। এর গুরুত্ব কী বোঝাতে হবে।

আমাদের মায়েরা এখনও পরিবারের ওপর নির্ভরশীল।শাশুড়ি অথবা স্বামীর ওপর নির্ভরশীল। তাদের মতামতের ওপর চলতে হয়। আমি সাধারণত শাশুড়ি বা স্বামীকে নিয়ে আসতে বলি। সবসময় এই গুরুত্বটা বোঝানোর চেষ্টা করি যে তাকে কতটুকু বিশ্রাম দিতে হবে। তাকে ওষুধ ঠিকমতো খাওয়াতে হবে, নিয়মিত চিকিৎসকের কাছে নিতে হবে। আমাদের মাধ্যমে সব মাকে সচেতন করা খুব গুরুত্বপূর্ণ। এই সমস্যা হলে মায়ের গুরুত্বপূর্ণ অঙ্গগুলো ঝুঁকির মধ্যে পড়ে। কেবল সেটি নয়, বাচ্চাটাও ঝুঁকির মধ্যে পড়ে। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement