Beta

ত্বকের তৈলাক্তভাব কমাতে করণীয়

৩১ মে ২০১৮, ১৯:৪৩

ফিচার ডেস্ক

তৈলাক্ত ত্বকে ব্রণ বেশি হয়। আর এই জন্য এটি নিয়ে দুশ্চিন্তায় পড়েন অনেকে। ত্বকের তৈলাক্তভাব কমাতে কিছু সাবান, শ্যাম্পু রয়েছে। এগুলো ব্যবহার করলে ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব অনেকটাই কমে।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১০৪তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. আহম্মদ আলী। তিনি চিকিৎসা বিজ্ঞানে উচ্চতর ডিডিভি ডিগ্রি লাভ করেন।

প্রশ্ন : তৈলাক্ত ত্বক কি দূর করা যাবে?

উত্তর : আসলে ত্বকতো আর পরিবর্তন করে দেওয়া যাবে না। কতগুলো জিনিস বুঝে চলতে হবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী। সেটি হলো কিছু নির্দিষ্ট সাবান রয়েছে, সেই সাবানগুলো ব্যবহার করলে তৈলাক্তভাব কমিয়ে রাখা যায়। সেগুলো ব্যবহার করতে হবে। আর নির্দিষ্ট সাবান, শ্যাম্পু রয়েছে, সেগুলো ব্যবহার করে তৈলাক্ততা কমিয়ে রাখলে অনেকটা কমে থাকে। সঙ্গে এটিও চিকিৎসার একটি অংশ। সঙ্গে যার যার তীব্রতা অনুযায়ী ওষুধ দিয়ে রাখি।

আজকালতো অনেকেই এমন অফিসে কাজ করেন, যাদের কসমেটিকস বেশি ব্যবহার করতে হয়। তাদের বেলায় একটু বেশি সমস্যা। কারণ, তৈলাক্ততার জন্য এটা হয়। এরপর মেকআপ দিলে আরো বেড়ে যায়। সেই ক্ষেত্রে আমার পরামর্শ হলো অফিসের সময় ছাড়া বা প্রয়োজনীয় সময় ছাড়া বিনা প্রয়োজনে অযথা মেকআপ লাগাবেন না। লাগালে যত তাড়াতাড়ি সম্ভব পরিষ্কার করে ফেলতে হবে। চিকিৎসাটা এদের আরো যত্ন নিয়ে করা উচিত।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement