Beta

শিশুর শ্বাসকষ্ট : করণীয়

০২ জুন ২০১৮, ১১:২৪

ফিচার ডেস্ক

গরম, স্যাঁতে স্যাঁতে আবহাওয়ায় অনেক শিশুই ব্রঙ্কিয়াল অ্যাজমাতে আক্রান্ত হয়ে পড়ে। আর এ থেকে শুরু হয় শ্বাসকষ্ট। শিশুর শ্বাসকষ্ট হলে করণীয় বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১০৩তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. সাঈদা আনোয়ার। বর্তমানে তিনি ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের শিশু বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : যেসব শিশুর শ্বাসকষ্ট রয়েছে, তাদের ক্ষেত্রে কী করণীয়?

উত্তর : তাদের ক্ষেত্রেও পরিষ্কার পরিচ্ছন্ন জায়গায় রাখতে হবে। ধুলাবালি যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। কারণ, ধুলাবালিতে এই শ্বাসকষ্ট জনিতকারণগুলো আরো প্রকোট আকারে ধারণ করে। আর বিশেষ করে ঠান্ডা পানি পান করলে সমস্যা হয়। বিশেষ করে ফ্রিজের পানিটা তাদের এড়িয়ে যেতে হবে।

প্রশ্ন : শ্বাসকষ্ট হলে শিশুকে দীর্ঘ সময় আরাম দেবে এমন কোনো ওষুধ কি আপনারা দেন?

উত্তর : প্রতিরোধকারী অনেক ওষুধ রয়েছে। সেই ক্ষেত্রে বুঝতে হবে কখন আমি সেটি দেব। সবসময় যে দিতে হয় সেটি নয়। অনেক বাচ্চাদের সপ্তাহে একবার অ্যাটাক হলে, অথবা মাসে তিনবার অ্যাটাক হলে, অথবা রাতে বেশি অ্যাটাক হলে সেই ক্ষেত্রে আমরা চিন্তা করি যে আমরা অনেক দিনের প্রোফাইল এক্সেস দেব। এ ছাড়া দেওয়ার প্রয়োজন হয় না। এমনিতে নাক বন্ধ হয়ে থাকলে নাকের একটি ড্রপ দেওয়া যেতে পারে। আর যদি অ্যাটাক হয়, ন্যাবুলাইজার মেশিন দিয়ে গ্যাস দিতে হবে। এখন তো ন্যাবুলাইজার মেশিন প্রায় সবার ঘরে ঘরেই রয়েছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement