Beta

মেনোপজ হওয়ার পর রক্তস্রাব, কারণ কী?

০৫ জুন ২০১৮, ১৫:২০

ফিচার ডেস্ক

ঋতুস্রাব নারী শরীরের একটি স্বাভাবিক বিষয়। তবে সাধারণত ৪৫ থেকে ৫০ বছরে এই ঋতুস্রাব একেবারে বন্ধ হয়ে যায়। আর একেই মেনোপজ বলে। তবে অনেক সময় মেনোপজের পরও কারো কারো ক্ষেত্রে রক্তস্রাব হতে দেখা যায়। এর কারণ কী?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১০৯তম পর্বে কথা বলেছেন ডা. নাজনীন রশীদ শিউলী। বর্তমানে তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের গাইনি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : যখন নারীদের ক্ষেত্রে তার ঋতুস্রাব আর হচ্ছে না, ওই পর্যায়ে গিয়ে তার স্বাভাবিকভাবে রক্ত যাওয়ার কথা নয়, এরপরও কখনো হঠাৎ যদি যায়, এর কারণ কী, আর এটি কতখানি গুরুত্বপূর্ণ?

উত্তর : একে পোস্ট মেনোপোজাল ব্লিডিং বলা হয়। মানে যার ঋতুস্রাব বন্ধ হয়ে গিয়েছে বা প্রতিষ্ঠিত যে তার আর ঋতুস্রাব হচ্ছে না, এক/দুই বছর ধরে, তবে হঠাৎ তার রক্তস্রাব শুরু হলো, এটা অবশ্যই অনেক গুরুত্বপূর্ণ। কারণ, পোস্ট মেনোপোজাল ব্লিডিং অ্যান্ড্রোমেট্রিয়াল কারসিনোমার একটি বড় কারণ। সে ক্ষেত্রে আমাদের অ্যান্ড্রোমেট্রিয়াল কারসিনোমা নির্ণয় করতে হবে। এটা অ্যাট্রোপিক অ্যান্ড্রোমেটাইটিস থেকেও হতে পারে। তবে আমাদের নির্ণয় করতে হবে। গুরুত্ব দিতে হবে। এই দলে ম্যালিগনেন্সির আশঙ্কা মাথায় রাখতে হবে।

অ্যাট্রোপিক অ্যান্ড্রোমেট্রাইটিস হতে পারে। এটা কিন্তু ক্যানসার নয়। সব ক্ষেত্রে ঘাবড়ে যাব না আমরা। সবারই ক্যানসার নয়, তবে কারো কারো হওয়ার ঝুঁকি রয়েছে, তাই পোস্ট মেনোপোজাল ব্লিডিং যেটি একে আলাদা গুরুত্ব দিয়ে দেখা দরকার। আর মেনোপোজের আগেও কিন্তু এই সমস্যাটি দেখা দিতে পারে। এই ক্ষেত্রে আসলে অনেকে ধারাটা কমে আসে। অথবা চক্রটা অনিয়মিত হয়। অনেক দিন পর পর হয়। কিন্তু কারো কারো ক্ষেত্রে মেনোরেজিয়া হতে পারে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement