Beta

চোয়ালে আঘাত যেসব কারণে ঘটে

০৮ জুন ২০১৮, ১৮:১৯

ফিচার ডেস্ক

দুর্ঘটনার শিকার হয়ে একজন ব্যক্তি চোয়ালে আঘাত পেতে পারে। চোয়ালে আঘাত লাগার কিছু কারণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১১১তম পর্বে কথা বলেছেন  ডা. এস এম আনোয়ার সাদাত।

বর্তমানে তিনি শেরেবাংলা মেডিকেল কলেজ ও হাসপাতালের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল  সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : সাধারণত কী কী কারণে চোয়াল আঘাতপ্রাপ্ত হতে পারে?

উত্তর : মুখমণ্ডল ও চোয়ালের আঘাতের সবচেয়ে প্রচলিত কারণ হলো সড়ক দুর্ঘটনা। আমাদের দেশে প্রতিদিন অনেক মানুষ আঘাতপ্রাপ্ত হয় এবং তাদের মৃত্যু হয়। এসব আঘাতের একটি বড় বিষয় হলো চোয়ালের আঘাত। এ ছাড়া শিশুরা খেলার সময় খুব ঘন ঘন আঘাতপ্রাপ্ত হয়, বিশেষ করে দাঁতে আঘাত পায়। এ ছাড়া খেলাধুলার সময় আঘাত পায়। আরেকটি হলো পারসোনাল ভায়োলেন্স। মারামারি করে একজন আরেকজনকে আঘাত করে থাকে। এ ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানে, কলকারখানায় বিভিন্ন যন্ত্রপাতির মাধ্যমে মুখে আঘাত লাগতে পারে।

প্রশ্ন : চোয়ালে আঘাত পেলে রোগী কী ধরনের ঝুঁকির মধ্যে পড়তে পারে?

উত্তর : মুখমণ্ডলে অনেকগুলো অংশ রয়েছে, মুখের যে হাড়গুলো, সেখানে, চোয়ালের মধ্যে আঘাত লেগে ভেঙে যেতে পারে।  ভেতরের মাংসপেশি আঘাতপ্রাপ্ত হয়, কেটে যায়। এখানে অনেক স্নায়ু থাকে, সেখানে আঘাত পেতে পারে। মুখমণ্ডলের আঘাতে দৃষ্টিশক্তি হারানোর আশঙ্কা থেকে যায়। এ ধরনের রোগীদের জ্ঞান হারিয়ে যেতে পারে, রক্তক্ষরণ হতে পারে। ফুলে যেতে পারে, দাঁতে ব্যথা নিয়ে আসতে পারে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement