Beta

প্রযুক্তি আসক্তি থেকে মানসিক সমস্যা : সমাধান কী?

০৮ জুলাই ২০১৮, ১৬:২৭

ফিচার ডেস্ক

প্রযুক্তি আসক্তি থেকে শুচিবায়ুগ্রস্থতা, অ্যাংজাইটি ডিজঅর্ডার, পারসোনালিটি ডিজঅর্ডারের মতো বিভিন্ন মানসিক সমস্যা হয়। প্রযুক্তি আসক্তি থেকে দূরে থাকার উপায় কী?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১২৪তম পর্বে কথা বলেছেন ডা. দেওয়ান আবদুর রহিম। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালের মনোরোগ বিদ্যা বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : প্রযুক্তি আসক্তি সমস্যার সমাধান কী?

উত্তর : এ ধরনের সমস্যা যেন না হয়, এর জন্য আমাদের আগে থেকে চেষ্টা করতে হবে। আর হয়ে গেলে পাশাপাশি কিছু ওষুধ লাগে, কিছু পার্শ্ব প্রতিক্রিয়া হয়। সাইকোলোজিস্টের কাছে গিয়ে সাইকোথেরাপি নিতে হবে। আমরা কিছু কিছু ওষুধ দেই। কাউন্সেলিং করতে হবে। সাইকোথেরাপি নিতে হবে।

প্রশ্ন : প্রযুক্তি আসক্তির ক্ষেত্রে সরকারের আসলে কী করণীয় হতে পারে?

উত্তর : এখন কিন্তু প্রযুক্তি সবার কাছে খুব সহজ লভ্য।

প্রশ্ন : শিশুদের প্রযুক্তি আসক্তি থেকে মুক্তির উপায় কী?

উত্তর : সরকার এসব প্রযুক্তির ব্যবহারের বিষয়গুলো গাইডেট করতে পারে। গাইডলাইন থাকতে হবে সরকারের। নিয়ন্ত্রণ করার জন্য একটি সেন্টার থাকতে হবে। এত খোলাভাবে সব ছেড়ে দিলে হবে না। সরকার ইচ্ছে করলে বিষয়টি পারে।

প্রশ্ন : এই জিনিসগুলো কীভাবে বন্ধ করতে হবে?

উত্তর : এগুলো বন্ধ করা দরকার। এটা সরকারিভাবে করতে পারে।

প্রশ্ন : বাংলাদেশের মনোবিদরা কি এগুলো বন্ধের বিষয়ে কোনো উদ্যোগ নিয়েছে?

উত্তর : অবশ্যই। এগুলো বন্ধের বিষয়ে প্রচার হচ্ছে। লেখনির মাধ্যমে আসছে। আজকে যেমন একটি অনুষ্ঠান, এটিও তো একটি ব্যাপক প্রচারণা। তবে হ্যাঁ এসব আসক্তি থেকে বিকল্প ব্যবস্থা করতে হবে। যেমন খেলাধুলায় যদি আমরা আমাদের ছেলেমেয়েদের আসক্ত করতে পারি, তাহলে ভালো।        

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement